এই গরমে খান তরমুজের লাড্ডু

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

এই গরমে খান তরমুজের লাড্ডু

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৪ ১২ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলছে গ্রীষ্মকাল। মৌসুমি ফলের মধ্যে বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। যদিও দাম একটু বেশি। তবে এই মৌসুমি ফল সবারই প্রিয়। এর উপকারিতা অনেক। তরমুজ দিয়ে বিভিন্ন ধরনের পানীয় তৈরি করা যায়।

তরমুজ তো অনেক খেয়েছেন। কখনো কি চিন্তা করেছেন, তরমুজ দিয়ে লাড্ডু বানানো যায় নাকি? হ্যাঁ, তরমুজ দিয়ে লাড্ডু বানানো যায়। এটি এতোটাই সুস্বাদু যে একবার খেলেই এর স্বাদ মুখে লেগে থাকবে। জেনে নিন ভিন্ন স্বাদের তরমুজ লাড্ডুর রেসিপি-

উপকরণ
১. তরমুজ পরিমাণ মতো
২. ঘি দেড় টেবিল চামচ
৩. সুজি আধা কাপ
৪. গুঁড়া দুধ আধা কাপ
৫. চিনি আধা কাপ এবং
৬. শুকনো নারকেল গুঁড়া ১/৪ কাপ।

লাড্ডু বানানোর পদ্ধতি
প্রথমে তরমুজ কেটে টুকরো টুকরো করে নিন। এরপর চামড়া কেটে নিন। তরমুজের ভেতরে থাকা বীজ ফেলে দিন। তারপর ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তবে আলাদা করে কোনো পানি মেশাবেন না।

এবার চুলায় প্যান বসিয়ে ঘি গলিয়ে নিন। এর মধ্যে সুজি ঢেলে দিয়ে নাড়তে থাকুন। সুজি ভাজা ভাজা হয়ে হলে নামিয়ে নিন। এরপর প্যান ধুয়ে তরমুজের মিশ্রণ ঢেলে দিন। কিছুটা গরম হয়ে যাওয়ার পর এতে গুঁড়া দুধ মিশিয়ে দিন। তারপর চিনি মিশিয়ে বারবার নাড়তে থাকুন। কিছুক্ষণ জ্বাল দেয়ার পর তরমুজের মিশ্রণ ঘন হয়ে আসলে এর মধ্যে শুকনো নারকেল মিশিয়ে দিন।

আরো কিছুক্ষণ জ্বাল করার পর এর মধ্যে ভাজা সুজিগুলো দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। একসময় সুজি হালুয়ার মতো হয়ে যাবে। আরো কিছুক্ষণ নেড়ে নিন। যখন দেখবেন প্যানের গা ছেড়ে মিশ্রণটি উঠে আসছে তখন সামান্য ঘি ছড়িয়ে নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা করে নিন লাড্ডুর মিশ্রণ। এরপর দু’হাতে ঘি মেখে অল্প করে হাতে নিয়ে গোল করে তৈরি করুন লাড্ডু।

এরপর শুকনো নারকেল গুঁড়ায় গড়িয়ে কোট করে নিন লাড্ডু। ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা তরমুজের লাড্ডু। এবার পরিবেশ করুন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »