১৪ নভেম্বর ১৯৭১: সাতক্ষীরায় মুক্তিবাহিনী পাকবাহিনীর একটি জীপ এ্যামবুশ করে

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২২ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

১৪ নভেম্বর ১৯৭১: সাতক্ষীরায় মুক্তিবাহিনী পাকবাহিনীর একটি জীপ এ্যামবুশ করে

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০৪ ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ১০:০৪ ১৪ নভেম্বর ২০২১

সাতক্ষীরায় মুক্তিবাহিনী পাকবাহিনীর একটি জীপ এ্যামবুশ করে। ফাইল ছবি

সাতক্ষীরায় মুক্তিবাহিনী পাকবাহিনীর একটি জীপ এ্যামবুশ করে। ফাইল ছবি

১৯৭১ সালের ১৪ নভেম্বর দিনটি ছিল রবিবার। এই দিন পশ্চিম দক্ষিণাঞ্চলের কোম্পানী কমান্ডাদের ফতেপুরে জরুরীভাবে একত্র হবার নির্দেশ দিয়ে কাদের সিদ্দিকী তাদের কাছে থেকে যুদ্ধের সার্বিক অবস্থার রিপোর্ট নেন। পরে তিন-চার মাইল দূরত্ব বজায় রেখে ঢাকা টাঙ্গাইল সড়ক বরাবর অবস্থান গ্রহণ এবং রাস্তার নিখুঁত খোঁজখবর নিতে সব কমান্ডাদের নির্দেশ দিয়ে পাঠালেন।

খুলনায় শ্রমিক সমাবেশে মেজর জেনারেল রাও ফারমান আলী সব ভেদাভেদ ভুলে গিয়ে দেশে শিল্পোন্নয়নের গতি বাড়ানোর আহ্বান জানান। তিনি ভারতকে উদ্দেশ্য করে বলেন, ‘আমাদের সেনাবাহিনী ভারতের আক্রমণ প্রতিহত করতে প্রস্তুত। বাইরের কোনো শক্তি পাকিস্তানের সংহতি ও অখন্ডতা বিনষ্ট করতে সক্ষম হবে না।’

খুলনার সাতক্ষীরায় মুক্তিবাহিনী পাকবাহিনীর একটি জীপ এ্যামবুশ করে ধ্বংস করে দেয়। এই আক্রমণে একজন ক্যাপ্টেন-সহ চার জন শত্রু সৈন্য নিহত হয়।

রংপুর জেলার মুক্তিবাহিনী পাকবাহিনীর তিনটি পরিবহন এ্যামবুশ করে। এতে পাকবাহিনীর দুটি পরিবহন ধ্বংস হয়ে যায়। একই দিন মুক্তিবাহিনী লালমনিরহাটে এক যুদ্ধে প্রচুর গোলাবারুদ হস্তহত করে।
যুদ্ধ পরিস্থিতি

G-0742 14.11.71
Dt-14.11.71

Gono Bahini Ptl fired on Guarding br SQ-0304 M/S 79E/2 on 112300 Nov. on road Chuadanga – The nidah. En cas reported 4 wounded. Own cas I wounded. Ptl fired en posn Hansadah SQ – 7386 M/S 79A/15 on 122200 Nov. same ptl blew three rly crossings lines at Uthali 7197 M/S 79A/15 on 1323 30 Nov.

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »