স্মার্ট এই সানগ্লাসের দাম প্রায় ২৬ হাজার, চলবে ফেসবুকও

ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৫ রবিউস সানি ১৪৪৩

স্মার্ট এই সানগ্লাসের দাম প্রায় ২৬ হাজার, চলবে ফেসবুকও

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৩৬ ১৯ অক্টোবর ২০২১  

স্মার্ট এই সানগ্লাসের দাম প্রায় ২৬ হাজার, চলবে ফেসবুকও। ছবি: সংগৃহীত

স্মার্ট এই সানগ্লাসের দাম প্রায় ২৬ হাজার, চলবে ফেসবুকও। ছবি: সংগৃহীত

এবার বাজারে নতুন স্মার্ট সানগ্লাস নিয়ে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই সানগ্লাস চোখে লাগালে ফোন কল করা ফেসবুক চালানো, ছবি তোলা কিংবা ভিডিও ধারণ করার জন্য মোবাইল হাতে নেয়ার প্রয়োজন হবে না। 

স্মার্ট সানগ্লাসবিখ্যাত সানগ্লাস নির্মাতা প্রতিষ্ঠান রে-ব্যানের সঙ্গে যৌথভাবে রে-ব্যান স্টোরেজ নামের এই সানগ্লাস তৈরি করেছে ফেসবুক। এই সানগ্লাস ব্যবহারকারীরা যে সকল সুবিধা পাবেন তাতে এটিকে স্মার্ট সানগ্লাস না বলে স্মার্টফোন বললেও ভুল হবে না। ব্যবহারকারী কাঙ্খিত নাম্বারে কল করতে চাইলে একটুখানি হাতের স্পর্শ যথেষ্ট। আবার ফেসবুক ব্যবহার করতে মন চাইলে বাটন প্রেস করলে চোখের সামনে ভেসে উঠবে ফেইসবুকের নিউজফিড। 

সানগ্লাসগুলোর দুই পাশে দুইটি ক্যামেরা রাখা হয়েছেসানগ্লাসগুলোর দুই পাশে দুইটি ক্যামেরা রাখা হয়েছে, চাইলেই পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরাগুলো দিয়ে ছবি তোলা যাবে। এমনকি ৩০ সেকেন্ডের শর্ট ভিডিও ধারণ করা যাবে। বাটন প্রেস করার পর যেদিকে চোখ যাবে, সেটাই স্বয়ংক্রিয়ভাবে ধারণ করবে ক্যামেরা। শুধু ছবি তোলা বা ভিডিও করাই না, সেগুলো চাইলে ফেসবুকেও আপলোড করা যাবে। তবে ছবি অথবা ভিডিও আপলোড করার ক্ষেত্রে বিশেষ অ্যাপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করতে হবে ব্যবহারকারীকে। 

এছাড়া রয়েছে একটি ছোট এলইডি লাইটক্যামেরার জন্য সানগ্লাসগুলোতে রাখা হয়েছে বিল্ডিং স্টোরেজ সুবিধা। ৫০০ এর মতো ছবি সহজেই সংরক্ষণ করা যাবে। ফলে ব্যবহারকারীর তোলা ছবি ও ভিডিওগুলো সংরক্ষণ করা নিয়ে কোনো চিন্তা করতে হবে না। সানগ্লাসগুলোকে শুধুমাত্র হাত দিয়ে স্পর্শ করে নয়, মৌখিক নির্দেশনা দিয়েও পরিচালনা করা যাবে। যার জন্য এটিতে ব্যবহার করা হয়েছে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। 

সানগ্লাসের উপরের দিকে ছোট ছোট বাটন আর স্পিকার রাখা হয়েছেসানগ্লাসের উপরের দিকে ছোট ছোট বাটন আর স্পিকার রাখা হয়েছে। সামনের দিকে রয়েছে স্ক্রিন টাচ সেন্সার। এছাড়া আরও রয়েছে একটি ছোট এলইডি লাইট। সানগ্লাসের সামনে থাকা এই এলইডি লাইট ছবি তোলার সময় জ্বলে উঠবে। ফলে গোপনে ছবি তোলার সুযোগ থাকছে না। 

সবগুলো ডিজাইন রে-ব্যানের বিভিন্ন ট্র্যাডিশনাল ডিজাইনএতসব প্রযুক্তির সুবিধাযুক্ত সানগ্লাসগুলোর লাইনআপ শুরু হবে মাত্র ২৯৯ মার্কিন ডলার থেকে। বাংলাদেশি টাকার হিসেবে যার পরিমাণ প্রায় সাড়ে ২৫ হাজার টাকা। সানগ্লাসটির তিনটি ডিজাইন বাজারে পাওয়া যাবে। সবগুলো ডিজাইন রে-ব্যানের বিভিন্ন ট্র্যাডিশনাল ডিজাইন। এদের মধ্যে রে-ব্যানের সবচেয়ে বিখ্যাত ওয়েফেরারও থাকবে। দেখতে একটু মোটা সানগ্লাসের এই ডিজাইন যে কোনো মানুষের চোখেই মানায়। 

নিজেদের তৈরি সানগ্লাস নিয়ে বেশ আশাবাদী ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গগত নয় সেপ্টেম্বর লঞ্চ হওয়ার পর পরই সানগ্লাসগুলো রে-ব্যানের অনলাইন শপসহ আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইতালিতে তাদের রিটেইল শপগুলোতে কিনতে পাওয়া যাচ্ছে। বাজারে এ ধরনের স্মার্ট সানগ্লাস আনার ক্ষেত্রে ফেসবুকই প্রথম নয়, এর আগে গুগোল ও স্ন্যাপচ্যাট বাজারে এ ধরনের স্মার্ট সানগ্লাস নিয়ে এসেছিল। উচ্চমূল্য আর প্রচারণার অভাবে সেগুলো তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। তবে নিজেদের তৈরি সানগ্লাস নিয়ে বেশ আশাবাদী ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। 

ডেইলি বাংলাদেশ/এসএ