ল্যাম্পপোস্টের নিয়ন আলোয় পড়াশোনা করছে মোম্বাসার এই বিদ্যাসাগর! 

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ল্যাম্পপোস্টের নিয়ন আলোয় পড়াশোনা করছে মোম্বাসার এই বিদ্যাসাগর! 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৩ ২০ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:২৪ ২০ সেপ্টেম্বর ২০২১

ল্যাম্পপোস্টের আলোয় পড়ালেখা করছে ছোট্ট ছেলেটি। ছবি: সংগৃহীত

ল্যাম্পপোস্টের আলোয় পড়ালেখা করছে ছোট্ট ছেলেটি। ছবি: সংগৃহীত

আপনি বাঙালি হলে নতুন করে বিদ্যাসাগরের পরিচয় আপনাকে আলাদা করে বলতে হবে না। তবে অন্যান্য জাতি বা দেশিরা কতটুকু জানেন এই অমর মানুষটিকে। পড়াশোনার প্রতি যে মানুষের কতটা আগ্রহ থাকতে পারে তার এক কথায় উদাহরণ বিদ্যাসাগর। আসল নাম ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় হলেও তার জ্ঞানের অতুলনীয় দক্ষতার জন্য পরিচয় পেয়েছেন বিদ্যাসাগর নামে।

বাড়িতে বিদ্যুতের আলো নেই। নেই কেরোসিন কেনার পয়সা। অথচ পড়ার ইচ্ছা প্রবল। এমন পরিস্থিতিতে কি করতে হবে তা দীর্ঘ দিন আগেই বাতলে দিয়েছিলেন বাংলার বিদ্যাসাগর। কলকাতার রাস্তায় গ্যাসের আলোর তলায় বসে পড়ালেখা করতেন তিনি। কয়েক যুগ পর সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি। তবে সেটা বাংলায় নয়, সুদূর আফ্রিকায়।

ছেলেটির পড়াশোনার ইচ্ছা মন জিতে নিয়েছে অনেকেরসম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এমন একটি ছবি। তাতে দেখা যায়, রাস্তার ল্যাম্পপোস্টের আলোয় পড়ালেখা করছে একটি ছোট্ট ছেলে। ভারত মহাসাগরের তীরে কেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মোম্বাসা। সেখানেই দেখা মেলে এই ছোট্ট ছেলের। নাম সালিম খামিসি। পড়ে ষষ্ঠ শ্রেণিতে। জানা গিয়েছে, বাড়িতে মায়ের সঙ্গে থাকে ছেলেটি। মায়েরও আয় খুব বেশি নয়। বাড়িতে অভাবের কারণে সৌর বিদ্যুতের টোকেন কেনা হয়নি। কিন্তু তার জন্য পড়া ফেলে রাখতে রাজি নয় খুদে শিক্ষার্থী। রাস্তার আলোয় বই খাতা বিছিয়ে নিজের পড়া তৈরি করে নিচ্ছে সে। সেই সময় তোলা হয় তার ছবি। মুহূর্তে ভাইরাল হয়ে যায় ‘এ যুগের বিদ্যাসাগর’-এর সেই ছবিটি। ছেলেটির পড়াশোনার ইচ্ছা মন জিতে নিয়েছে অনেকের। ভাইরাল হতেই সাহায্যের ঢল।

সূত্র: আনন্দবাজার   

ডেইলি বাংলাদেশ/কেএসকে