এক রুপি কয়েন বিক্রি হলো ১০ কোটিতে!

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

এক রুপি কয়েন বিক্রি হলো ১০ কোটিতে!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ১৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:২১ ১৯ সেপ্টেম্বর ২০২১

১০ কোটিতে বিক্রি হওয়া সেই এক রুপির কয়েন। ছবি: সংগৃহীত

১০ কোটিতে বিক্রি হওয়া সেই এক রুপির কয়েন। ছবি: সংগৃহীত

এক টাকার মূল্য এক টাকাই। কখনোই তার মূল্য বেশি হওয়ার কথা নয়। কিন্তু অবাক করা তথ্য হলো ভারতের এক রুপি কয়েন বিক্রি হলো ১০ কোটিতে! তবে কোনো লটারিতে নয়। বরং একটি নিলামে ভারতের একটি এক রুপির কয়েনের দাম উঠেছে ১০ কোটি রুপি। কয়েনটির বয়স ১৩৬ বছর।

পরিধিতে এখনকার সাধারণ এক রুপির কয়েনের থেকে কিছুটা বড়ও। মুদ্রাটির বিশেষত্ব হলো, এর এক পিঠে খোদাই করা রয়েছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি। অন্য পিঠে ইংরেজি হরফে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫’।

ভারতে ব্রিটিশ শাসনকাল ১৮৮৫ সালে মুম্বইয়ের কোনো মিন্টে কয়েনটি বানানো হয়েছিল বলে অনুমান। তার নয় বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছে। কয়েনের রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছে সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

পুরনো কয়েন, নোট বা বিদেশ মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এসব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে। তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে।

এর আগে গত জুন মাসে ১৯৩৩ সালের আমেরিকার একটি কয়েন এক কোটি ৮৯ লাখ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটির সমান।

ডেইলি বাংলাদেশ/এএ