মৃত্যুর ১০ দিন পর কবর দেওয়া হবে রানিকে, যা রয়েছে পরিকল্পনায়

ঢাকা, শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ০৯ সফর ১৪৪৩

সংবাদ সংস্থা পলিটিকো’র প্রতিবেদন

মৃত্যুর ১০ দিন পর কবর দেওয়া হবে রানিকে, যা রয়েছে পরিকল্পনায়

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৬ ৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৫০ ৪ সেপ্টেম্বর ২০২১

রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

সুদীর্ঘ সময় ধরে সিংহাসনে। বিশ্বের ১৬টি সার্বভৌম রাষ্ট্র এবং কমনওয়েলথের প্রধান হিসেবে পুরো বিশ্বে আগ্রহের কারণ। ব্রিটেনের অনন্য প্রতিচ্ছবি জীবন্ত কিংবদন্তি রানি দ্বিতীয় এলিজাবেথ। এরই মধ্যে তিনি সিংহাসনে হীরকজয়ন্তীর মাইলফলক স্পর্শ করে অনন্য নিদর্শন স্থাপন করেছেন। রাজসিংহাসনে ৭০ বছরে পা রাখার পর পরই রানি প্রয়াত হলে কীভাবে তার শেষকৃত্য হবে সেই বিষয়ে ব্রিটেনের পরিকল্পনা ফাঁস হয়েছে বলে দাবি করেছে ‘পলিটিকো’।

আমেরিকার সংবাদ সংস্থা পলিটিকো এ নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ব্রিটেন সরকার এই পুরো পরিকল্পনার নাম দিয়েছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর ১০ দিন পরে তাকে কবর দেওয়া হবে। এর আগে তার ছেলে তথা উত্তরসূরি যুবরাজ চার্লস ব্রিটেন সফর করবেন। ব্রিটেনের চারটি দেশে যাওয়ার কথা তার।

পরিকল্পনা অনুযায়ী রানির কফিন ব্রিটেনের সংসদে তিন দিন রাখা থাকবে। কারণ দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ আসতে পারেন বলেই মনে করা হচ্ছে। এছাড়া রানির শেষ যাত্রায় বহু মানুষ অংশ নিতে পারেন বলে মনে করছে ব্রিটেন সরকার। সেই কারণে কড়া নিরাপত্তার ঘেরাটোপে পুরো আয়োজনের পরিকল্পনা করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

পলিটিকো জানিয়েছে, সেন্ট পলস ক্যাথিড্রালে রানির শোকসভার আয়োজন করা হবে। বেশ কয়েক দিন ধরে চলবে এ শোকসভা। সেই সঙ্গে রানির মৃত্যুর দিন ব্রিটেনে জাতীয় শোক ঘোষণা করা হবে।

রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

আমেরিকার সংবাদ সংস্থার দাবি নিয়ে অবশ্য ব্রিটেন সরকার বা বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় রানি দ্বিতীয় এলিজাবেথ এরই মধ্যে ব্রিটিশ রাজসিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্ণ করেছেন। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে তিনি হলেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সমর্থ হলেন এ বিরল দীর্ঘতম সময়কে ছুঁয়ে দিতে। এর আগে দীর্ঘ সময় সিংহাসনে থাকার রেকর্ড রয়েছে রানি ভিক্টোরিয়ার। ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত ৬৪ বছর রাজত্ব করেন ভিক্টোরিয়া। আর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি থেকে আজ অবধি রানির আসনে আসীন দ্বিতীয় এলিজাবেথ।

ডেইলি বাংলাদেশ/এনকে