হাঙরের কামড়ে ৩ হাজার বছর আগে মৃত্যু হয় তার

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

হাঙরের কামড়ে ৩ হাজার বছর আগে মৃত্যু হয় তার

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৯ ২৫ জুন ২০২১   আপডেট: ১১:৪৩ ২৫ জুন ২০২১

৩ হাজার বছর আগে হাঙরের কামড়ে মারা যান এই ব্যক্তি

৩ হাজার বছর আগে হাঙরের কামড়ে মারা যান এই ব্যক্তি

প্রতিবছর হাঙর কিংবা সামুদ্রিক প্রাণীর আঘাতে এবং কামড়ে প্রাণ যায় বহু মানুষের। বিশেষ করে সমুদ্রে যারা বেশিরভাগ সময় কাটান। এর মধ্যে জেলেদের সংখ্যাই বেশি। কয়েকদিন আগেও  যুক্তরাষ্ট্রের মাইকেল প্যাকার্ড নামের এক জেলে তিমির পেট থেকে বেঁচে ফিরেছিলেন। তবে এবারের ঘটনা একটু অন্যরকম। 

প্রায় ৩ হাজার বছর আগে মারা যাওয়া এক ব্যক্তির মৃত্যুর রহস্য উদ্ঘাটন করেছেন প্রত্নতাত্ত্বিকরা। তাদের দাবি, হাঙরের আক্রমণে প্রাণ হারিয়েছিলেন ওই পুরুষ। জাপানের কিয়োতো ইউনিভার্সিটিতে সংরক্ষিত ওই ব্যক্তির কঙ্কাল নিয়ে গবেষণা করে এই সিদ্ধান্তে পৌঁছান অক্সফোর্ডের একদল গবেষক। এর আগে, জাপানের সেতো ইনল্যান্ড সাগর থেকে ওই ব্যক্তির কঙালের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়।

হাঙরের কামড়ে বছরে অনেক মানুষের প্রাণ যায় গবেষক অ্যালিসা হোয়াইট ও অধ্যাপক রিক স্কুলটিং সেই কঙ্কাল নিয়ে গবেষণা করে জানান, 'এই ব্যক্তির শরীরে অন্তত ৭৯০টি গভীর ক্ষতের প্রমাণ পেয়েছি আমরা। হাঙরের মারাত্মক আক্রমণে লোকটি মারা গেলে তাকে কমিউনিটি গোরস্তানে দাফন করা হয়েছিল।' 

তার শরীরে অন্তত ৭৯০টি গভীর ক্ষতের প্রমাণ পাওয়া গেছে। মূলত তার হাত, পা, বুক ও তলপেট ক্ষত-বিক্ষত করেছিল হাঙর।'মূলত তার হাত, পা, বুক ও তলপেট ক্ষত-বিক্ষত করেছিল হাঙর,' বলেন গবেষকরা।

হাঙরের আক্রমণে মারা যাওয়া কোনো ব্যক্তির দেহাবশেষ পাওয়া এবারই প্রথম পুরোবিশ্বে প্রায় ৪৮০ প্রজাতির হাঙর রয়েছে। যাদের মধ্যে কয়েকটি প্রজাতি রয়েছে যারা সমুদ্রের খানিকটা কিনারায় বসবাস করে। মানুষের নাগাল পেলেই আক্রমণ করে বসে। প্রায় ৩ হাজার বছর আগে ওই ব্যক্তির ভাগ্যে কি ঘটেছিল তা স্পষ্ট নয়। তবে শরীরের ক্ষত থেকে বোঝা যায় একটি বিশাল বড় সাইজের হাঙরের আক্রমণেই মৃত্যু হয়েছিল তার। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে