রানি দ্বিতীয় এলিজাবেথেরও আছে ‘ভুয়া’ জন্মদিন, পালন হয় ঘটা করে

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

রানি দ্বিতীয় এলিজাবেথেরও আছে ‘ভুয়া’ জন্মদিন, পালন হয় ঘটা করে

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৩ ১২ জুন ২০২১   আপডেট: ১৬:৩৬ ১২ জুন ২০২১

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন আজ। তবে এটি ‘ভুয়া’! ১৯২৬ সালের ২১ এপ্রিল রানির প্রকৃত জন্মদিন। সেদিন রাত ২টা ৪০ মিনিটে লন্ডনের ১৭ ব্রুটন স্ট্রিট মেইফেয়ারে জন্মগ্রহণ করেন তিনি। তবে অফিসিয়ালভাবে জুনের দ্বিতীয় সপ্তাহে তার জন্মদিন পালন করা হয়; আজ সেই দিন।

গত ২১ এপ্রিল ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৫তম ‘প্রকৃত’ জন্মদিন। তবে আজ যেদি পালন করা হচ্ছে, সেটিও তার ৯৫তম জন্মদিন। কিন্তু তার ক্ষেত্রে কেন দুটি জন্মদিন পালন করা হয়, তা অনেকেরই অজানা।

‘ভুয়া’ জন্মদিনের নেপথ্যে

রানি দ্বিতীয় এলিজাবেথ প্রতিবছরই দুটি জন্মদিন পালন করেন; এটা প্রতি বছরই দেখা যায়। অনাড়ম্বরভাবে কাটে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ব্রিটিশ সিংহাসনে থাকা রানির জন্মদিনগুলো। যদিও চলতি বছরের প্রথম জন্মদিন বেশ সাদামাটা ছিল। কারণ জন্মদিনের মাত্র কয়েকদিন আগেই তার স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যু হয়। এজন্য পুরো রাজপরিবার ছিল শোকে কাতর।

রানির ‘ভুয়া’ জন্মদিন পালনের রীতিটা অনেক আগের। ১৭৪৮ সাল থেকে রাজা দ্বিতীয় জর্জ এই ‘ভুয়া’ জন্মদিন পালনের রেওয়াজ শুরু করেন। দ্বিতীয় এই জন্মদিনটিতে ঐতিহ্য মেনেই রাজা বা রানী যিনিই সিংহাসনে থাকুন না কেন তিনি নানা রঙে সজ্জিত সেনাদলের কুচকাওয়াজে অংশ নেন।

লন্ডনে রানীর বাসভন বাকিংহাম প্যালেস থেকে শুরু হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সেনাদলের কুচকাওয়াজ। অতীতে ব্রিটিশ রাজপরিবারের গুরুত্বপূর্ণ সদস্যদেরও জন্মদিন এভাবে পালন করা হতো বলে জানা যায়। তেমনি আজও দ্বিতীয় জন্মদিনে থাকছে বিশেষ আয়োজন।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

কেন তারা দুটি জন্মদিন পালন করেন? এর নেপথ্যে অবশ্যই কারণ রয়েছে। ব্রিটিশ রাজসিংহাসনে যেই থাকুক না কেন ঐতিহ্য মেনেই যুক্তরাজ্য তার অতিরিক্ত একটি জন্মদিন পালন করে। সাধারণত গ্রীষ্মেই পালিত হয় এই জন্মদিন। কারণ গ্রীষ্মের আবহাওয়া ভালো থাকে।

২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন

১৯৫২ সালে ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনে সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে তিনি মাতামহী রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। অষ্টম এডওয়ার্ড বিধবা ওয়ালিস সিম্পসনকে বিয়ে করতে সিংহাসন ছাড়লে তার ছোট ভাই রানির বাবা ষষ্ঠ জর্জ ১৯৩৬ সালে রাজা হিসেবে অভিষিক্ত হন।

গত ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মারা যান রানির স্বামী প্রিন্স ফিলিপ। রাজপরিবারের পক্ষ থেকে গত শনিবার উইন্ডসর প্রাসাদে তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সাংবিধানিক রাজতন্ত্রের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ প্রিন্স ফিলিপকে বিয়ে করছিলেন ১৯৪৭ সালে।

কানাড, অস্ট্রেলিয়া, এবং নিউজিল্যান্ডসহ সাবেক ১৫টি ব্রিটিশ উপনিবেশেরও রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ।

ডেইলি বাংলাদেশ/এনকে