বিশ্বজুড়ে যেভাবে পালন হয় ‘মা দিবস’

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

বিশ্বজুড়ে যেভাবে পালন হয় ‘মা দিবস’

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৭ ৯ মে ২০২১   আপডেট: ১৫:৪৬ ৯ মে ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘মা’ শব্দটি এক অক্ষের হলেও সবচেয়ে পবিত্র ও মধুর নাম এটি। সন্তানের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল মায়ের আঁচল। যিনি নিঃস্বার্থে পরম স্নেহ আর ভালোবাসা দিয়ে সন্তানকে আমৃত্যু আগলে রাখেন, তিনিই মা।

আজ মে মাসের দ্বিতীয় রোববার, বিশ্ব  ‘মা দিবস’। পৃথিবীর মানুষ এই দিনটি উদযাপন করে পরম ভালোবাসা মমতা নিয়ে। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিশেষ কোনো দিনের প্রয়োজন হয় না। প্রতিটি দিনই হোক মা দিবস।

পৃথিবীর সব দেশে এই দিনে মা দিবস উদযাপন করা হয় না। দেশে দেশে মা দিবস উদযাপনের ধরনেও আছে পরিবর্তন। চলুন তবে জেনে নেয়া যাক কিছু দেশের মা দিবস পালনের রীতি সম্পর্কে-
 
ইথিওপিয়া
ইথিওপিয়াতে তিন দিনব্যাপী উদযাপন হয় মা দিবস। এই উৎসবকে বলা হয় আন্ত্রোশত। সাধারণত সে দেশে বর্ষাকালের শেষে, হেমন্তকালে এই উৎসব হয়। উৎসবে গান, নাচ ও ভোজের ব্যবস্থা থাকে।

যুক্তরাজ্য
যুক্তরাজ্যে অনেকটা ধর্মীয় ভাবধারার মাঝে পালিত হয় মা দিবস। খ্রিস্টানদের একটি ধর্মীয় আচার হলো ছয় সপ্তাহ ধরে চলা ‘লেন্ট’। লেন্ট চলাকালীন অনেকেই উপবাস করেন এবং বিলাসিতা বর্জন করেন। যুক্তরাজ্যে লেন্ট চলাকালীন চতুর্থ রবিবারে মা দিবস পালিত হয়। সে অনুযায়ী এ বছর ১১ মার্চ তারা মা দিবস পালন করেছে।

এই রীতিটি ৪০০ বছরের পুরনো। ওই দিনে তরুণরা কাজ থেকে ছুটি পায় এবং পরিবারের সঙ্গে সময় কাটায়। কথিত আছে, তরুণরা বাড়ি আসার সময় মায়ের জন্য রাস্তার পাশ থেকে ফুল তুলে আনত বা মায়ের জন্য বিশেষ খাবার প্রস্তুত করত।

যুক্তরাষ্ট্রের মা দিবসের সাথে এই রীতির বেশকিছু মিল আছে। তবে যুক্তরাজ্যের মা দিবসের একটি বিশেষত্ব হলো সিমনেল কেক, এক ধরনের ফ্রুটকেক।

মেক্সিকো
মেক্সিকোতে বেশ ঢাকঢোল পিটিয়ে মা দিবস উদযাপন করা হয়। সেখানে মে মাসের ১০ তারিখ মা দিবস ধরা হয়। সাধারণত মা’কে নিয়ে বাইরে কোথাও খেতে বের হন সন্তানরা।

বাংলাদেশ
বাংলাদেশেও গত কয়েক বছর ধরে মা দিবস পালন করা হয়। এদিন শিশুরা তাদের মায়ের জন্য বিভিন্ন উপহার সামগ্রী নিয়ে আসেন। মায়েদের বেশি সময় দেয়ার চেষ্টা করেন।

থাইল্যান্ড
থাইল্যান্ডে ১২ আগস্ট মা দিবস পালিত হয়। এই দিনটি হলো সে দেশের সাবেক রাজা ভূমিবলের স্ত্রী সিরিকিতের জন্মদিন। ওই দিনে সাধারণত মা’কে উপহার হিসেবে বেলি ফুল দেয়া হয়।

ভারত
ভারতের বিভিন্ন শহরে মা দিবস মায়েদের বিভিন্ন কার্ড ও উপহার দিয়ে পশ্চিমা পালন করা হয়। অনেকেই তাদের মায়েদের এইদিন বেশি সময় দিয়ে থাকেন এবং সারাদিন ঘুরে বেড়ায়। এখন আরো নতুন নতুন উপায়ে মা দিবস পালন করা হয়।

মিশর
প্রাচীন মিশরীয়রা মাতৃত্বকে বিশেষ মর্যাদার দিন এবং বার্ষিক উৎসবের মাধ্যমে মাতৃত্বের দেবী আইসিসকে সম্মান জানাতো। আধুনিক মিশরে প্রথম মা দিবস পালন হয় ১৯৫৬ সালের ২১ মার্চ।

ফ্রান্স
১৯৫০ সালে মে মাসের শেষ রবিবার মা দিবস পালন করার একটি আইন পাস হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে এই দিবসটি জুনের প্রথম রবিবারেও পালন করে থাকে তারা। ফরাসীরা মা দিবসে ফুল বা ফুলের আকারে তৈরি কেক উপহার দেয় মা’কে।

জাপান
জাপানেও মে মাসের দ্বিতীয় রবিবারেই মা দিবস পালন হয়। তবে এ দিনে সবাই নিজ নিজ মা’কে লাল কার্নেশন ফুল উপহার দেয়। জাপানে মা দিবস উপযাপন হয়ে আসছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে। এর আগে সে দেশে পাশ্চাত্যের অনেক রীতিনীতি অনুসরণ নিষিদ্ধ ছিল।

ডেইলি বাংলাদেশ/এসএ