আলুর ভেতর আস্ত হোটেল!

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

আলুর ভেতর আস্ত হোটেল!

‌ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৩ ২৫ এপ্রিল ২০২১  

আইডাহো পটেটো কমিশন

আইডাহো পটেটো কমিশন

দূর থেকে তাকালে মনে হবে আস্ত একটা আলু। কিন্তু যখনই আরো কাছে যাবেন, সেটা ভাস্কর্য হিসেবে দৃশ্যমান হবে। কিন্তু আলুটির একেবারে সামনে গিয়েই বুঝতে পারবেন, এটি আসলে একটা হোটেল!

আলুর ভেতরে আস্ত একটি হোটেল! ব্যাপারটা খানিকটা অদ্ভুত হলেও সত্য! যুক্তরাষ্ট্রের আইডাহো অঙ্গরাজ্যের বয়েজে শহরে চালু হয়েছে আলু আকৃতির একটি হোটেল। যেখানে বাকি আট-দশটা হোটেলের মতো ঘুম, থাকা, খাওয়া, গোসলসহ দৈনন্দিন সব কাজ করা যাচ্ছে!

এই হোটেলে রয়েছে কিং-সাইজের বিছানা, লাউঞ্জ এরিয়া, টয়লেট, মেটাল বাথটাব, ওয়াশ বেসিন, গরম নিবারণের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, শীতকালের উপযোগী ইনডোর ফায়ারপ্লেস, হিটিং মেশিন, ঊষ্ণ জল সুবিধা। হোটেল প্রাঙ্গণে আছে ফ্রি পার্কিং ব্যবস্থা। সেখানে দাঁড়িয়ে চোখধাঁধানো ওয়াইহি পর্বত দেখা যায়। তবে ভেতরে কোনো জানালা নেই।

আইডাহো পটেটো কমিশনের ভেতরের দৃশ্য

আলুটি ২০১২ সালে বানানো হলেও হোটেল হিসেবে চালু হয়েছে ২০১৯ সালের ২২ এপ্রিল। মূলত হোটেলের উদ্দেশ্যে বানানো হয়নি এই ‌‘আলু’। আমেরিকার এই অঙ্গরাজ্যে প্রচুর আলু উৎপাদন হয়। তাই পণ্যের প্রচারণায় এটি বানায় আইডাহো পটেটো কমিশন।

২০১৮ সালে এক নিলামে কমিশনকে আলুটির ভেতরের অংশ পর্যটকদের উপযোগী আবাসস্থল হিসেবে গড়ে তোলার প্রস্তাব দেন নারী ডেভেলপার ক্রিস্টি ওলফ। তিনি এই কাজে দারুণ মুন্সিয়ানা দেখিয়েছেন বলার অপেক্ষা রাখে না।

গ্রামীণ পরিবেশে থাকা ছয় টন ওজনের এই আলু তৈরিতে ব্যবহার হয়েছে স্টিল, প্লাস্টার ও কনক্রিট। এর দৈর্ঘ্য ২৮ ফুট। আর এটি ১২ ফুট চওড়া ও ১১ দশমিক ৫ ফুট লম্বা। এই হোটেলে একসঙ্গে দুই জন থাকা যায়। প্রতি রাতের ভাড়া ২০০ মার্কিন ডলার (প্রায় ১৭ হাজার টাকা)। এয়ারবিএনবির মাধ্যমে এটি বুকিং দেয়া যায়।

ডেইলি বাংলাদেশ/এনকে