বিশ্ব ভয়েস দিবস আজ 

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

বিশ্ব ভয়েস দিবস আজ 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪০ ১৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:৩০ ১৬ এপ্রিল ২০২১

বিশ্ব ভয়েস দিবস। ছবি: সংগৃহীত

বিশ্ব ভয়েস দিবস। ছবি: সংগৃহীত

১৬ এপ্রিল, আজ বিশ্ব কণ্ঠ দিবস। প্রতি বছর এই দিনে বিশ্বজুড়ে পালিত হয় দিবসটি। দিবসটির এবারের প্রতিপাদ্য 'এক বিশ্ব, অনেক ভয়েস'। 

সালটা ১৯৯৯। ব্রাজিলেই প্রথম পালন করা হয় বিশ্ব ভয়েস দিবস। তারপর ব্রাজিল থেকেই আর্জেন্টিনা ও পর্তুগাল হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এই উৎসব।  

পরবর্তীকালে, ২০০২ সালে আমেরিকান একাডেমি অফ ওটোলারিঙ্গোলজিস্ট-হেড এবং নেক সার্জারি এটি উদযাপন শুরু করলে, আনুষ্ঠানিকভাবে এটি বিশ্ব ভয়েস দিবস হিসেবে স্বীকৃত হয়।

প্রাপ্ত এক তথ্যে জানা গেছে, দেশের পাঁচ কোটিরও বেশি মানুষ কণ্ঠের নানা সমস্যায় ভুগছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন স্বরভঙ্গে। এ ছাড়া দেশের ক্যান্সার আক্রান্তদের প্রায় ৩০ ভাগই নাক, কান ও গলার ক্যান্সারে আক্রান্ত। তাদের এক-তৃতীয়াংশ শুধু গলার ক্যান্সারে ভুগছেন।

নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা. সতীনাথ সরকারের মতে, বেশির ভাগ ক্ষেত্রেই গলা বসা বা কণ্ঠস্বর ভাঙার কারণ হলো শ্বাসনালিতে সংক্রমণ। এমনকি সাধারণ ঠাণ্ডা লাগা বা দীর্ঘক্ষণ জোরে কথা বললেও গলার স্বর ভাঙতে পারে। তবে দীর্ঘদিন এই সমস্যা হচ্ছে, কিছুতেই সারছে না, বিশেষ করে আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন, তবে সতর্ক হোন। 

ফুসফুস বা শ্বাসতন্ত্রের ক্যান্সারে ভোকাল কর্ড বা এর স্নায়ু আক্রান্ত হয়ে গলা বসে যেতে পারে। থাইরয়েড গ্রন্থির সমস্যায়ও অনেক সময় গলার স্বর বসে যায়। এ ছাড়া গলার কোনো অস্ত্রোপচারে ভোকাল কর্ড বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হলেও গলা বসে যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এসএ