জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ 

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

জাতীয় পতাকা উত্তোলন দিবস আজ 

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৩ ২ মার্চ ২০২১   আপডেট: ১৭:২৬ ২ মার্চ ২০২১

বাংলার আকাশে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এই দিনেই

বাংলার আকাশে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এই দিনেই

আজ ২ মার্চ ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের আজকের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্রখচিত পতাকা উত্তোলন করা হয়েছিল। ওইদিন জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর সহসভাপতি (ভিপি) আ স ম আবদুর রব।

সেদিন জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়েই বাঙালি ছাত্র-জনতা স্বাধীনতা সংগ্রামের অগ্নিমন্ত্রে উজ্জীবিত হয় এবং স্বাধীনতা অর্জনের পথে যাত্রা শুরু করে। সেদিন নিজস্ব পতাকা উত্তোলনই জানান দিয়েছিল স্বাধীন বাংলাদেশের।

পরদিন ৩ মার্চ বঙ্গবন্ধুর উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন অপর ছাত্রনেতা শাজাহান সিরাজ। মার্চ মাসটি বাঙালি জাতির শোকের মাস। ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভাষণে স্বাধীনতার ডাক দিয়েছিল।

নিজ বাসভবনে ২৩ মার্চ বঙ্গবন্ধু পতাকা উত্তোলন করেন  ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম নিজ হাতে জাতীয় পতাকা উত্তোলন করেন ধানমন্ডিতে তার নিজ বাসভবনে। বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। ডেপুটি হাইকমিশনের প্রধান জনাব এম হোসেন আলী বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে জাতীয় পতাকা উত্তোলন করেন। মুক্তিযুদ্ধের সময় ১৭ এপ্রিল মেহেরপুরে বর্তমান মুজিবনগরের আম্রকাননে জাতীয় পতাকা উত্তোলনের সময় সর্বপ্রথম জাতীয় সংগীত পরিবেশন করা হয়। মুক্তিযুদ্ধ চলাকালীন এটিই ছিল প্রথমবার গাওয়া জাতীয় সংগীত।  

প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। ১২ জানুয়ারি, ১৯৭২ তারিখে বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে