বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদের সন্ধান

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদের সন্ধান

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৩ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৩:২৮ ২৫ জানুয়ারি ২০২১

বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদ

বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদ

মুসলমানদের সবচেয়ে পবিত্র ঘর হচ্ছে মসজিদ। সারা বিশ্বে কতটি মসজিদ রয়েছে তার সঠিক কোনো তথ্য নেই। বিশ্বের প্রথম মসজিদের সঠিক তথ্যও জানা নেই কারো। তবে এবার ইসরায়েলে পাওয়া এক মসজিদকেই বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদ বলে দাবি করছেন প্রত্নতাত্ত্বিকদের। দেশটির গ্যালিলি সাগর বা তাবারিয়া হ্রদের তীরের তাইবেরিয়া শহরে মসজিদটি আবিষ্কার করেছে ইসরায়েলের প্রত্নতত্ত্ববিদরা। 

সম্প্রতি জেরুজালেম হিব্রু বিশ্ববিদ্যালয় ও বেন জেডভি ইনস্টিটিউটের তত্ত্বাবধানে তাইবেরিয়া নগর প্রতিষ্ঠার দুই হাজার বছর পূর্তি উপলক্ষে একটি অ্যাকাডেমিক কনফারেন্স অনুষ্ঠিত হয়।

বিশ্বের সবচেয়ে প্রাচীন মসজিদ এটি এতে বাইজেন্টাইন যুগের একটি ভবনের সঙ্গে মসজিদটির অংশবিশেষ পাওয়া যায়। সপ্তম শতাব্দীতে সিরিয়া অঞ্চল জয় করেছিলেন এমন কোনো সাহাবি ৬৩৫ সালে মসজিদটি নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হচ্ছে। একটি একাডেমিক সম্মেলনে এ মসজিদ আবিষ্কারের ঘোষণা দেয় ইসরাইলি প্রত্নতাত্ত্বিকরা। উত্তর ইসরাইলি শহর টিবেরিয়াসের উপকণ্ঠে মসজিদটির খোঁজ পান তারা।

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কাটিয়া সাইট্রেন সিলভারম্যানের নেতৃত্বে দীর্ঘ ১১ বছর যাবত গবেষণা পরিচালিত হয়।সিলভারম্যান বলেন, বর্তমান ইসরায়েলের অন্তর্ভূক্ত তাইবেরিয়া শহর ইসলামের বিজয়যুগে একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্যিক কেন্দ্র ছিল। সব দিক থেকে গুরুত্বপূর্ণ এ অঞ্চলে মসজিদটি নির্মাণ করা হয়েছিল।

কোনো এক সাহাবি ৬৩৫ সালে মসজিদটি নির্মাণ করেছিলেন বলে ধারণা করা হচ্ছেইতিহাসবিদরা আগ থেকেই একটি প্রাচীন মসজিদের অবস্থান সম্পর্কে জানতেন। তবে স্থাপনাটি ভূগর্ভস্থ থাকায় প্রত্নতত্ত্ববিদরা এ সম্পর্কে পুরোপুরি অবগত ছিলেন না। যেমন বিভিন্ন প্রাচীন মসজিদের মতো বাগদাদের প্রাচীন নগরী ওয়াসিতে ৭০৩ খ্রিস্টাব্দের একটি প্রাচীন মসজিদ এখনো অনাবিষ্কৃত আছে।

সূত্র: হারিটেজ 

ডেইলি বাংলাদেশ/কেএসকে