এ বছর অন্ধকারে থাকবে যে শহর

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭,   ০৫ জমাদিউস সানি ১৪৪২

এ বছর অন্ধকারে থাকবে যে শহর

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৬ ২৭ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এ বছর যুক্তরাষ্ট্রের আলাস্কাবাসীরা সূর্যের দেখা পাবে না। অর্থাৎ তারা অন্ধকারেই থাকবে। উটকিয়াভিক নামক ছোট্ট এক শহরের বাসিন্দারা ২০২০ সালের শেষ সূর্যাস্ত দেখে নিয়েছে গত বুধবার। এ বছর আর তারা সূর্যদয় দেখবে না। 

সূর্যদয় দেখতে তাদের আরো অপেক্ষা করতে হবে আগামী বছরের ২২ জানুয়ারিতে। এই শহরে প্রতিবছরই ঘটে এমন ঘটনা। পৃথিবীর প্রাচীন এই শহরটি বছরের ৬৫ দিন সূর্যের মুখ দেখে না। আর তাই এতোগুলো দিন তাদেরকে অন্ধকারেই থাকতে হবে। 

ব্যারো নামে পরিচিত এই শহরের অধিবাসীরা। ওইদিনগুলোতে তারা বার্ষিক আঁধারে জীবন যাপন করবেন। ওই সময়টা পোলার নাইট বা মেরু রাত্রি হিসেবে পরিচিত। মার্কিন আবহাওয়াবিদ এলিসন চিঞ্চার বলেন, তবে এটা এই এলাকার জন্য কোনো বিস্ময়কর ঘটনা নয়। আগামী ২২ জানুয়ারিতে স্বাভাবিকভাবে উঠবে সূর্য।

প্রতিবছরই শীতকালে দু’মাসের জন্য সূর্য এখানকার আকাশ থেকে ছুটি নেয়। আসলে পৃথিবীর একেবারে প্রান্তদেশে অবস্থানের কারণেই এমনটা ঘটে। তাহলে কি এই দু’মাসেরও বেশি সময় অন্ধকারে ডুবে থাকবে শহরটা? না, তেমনটা হবে না। এই সময়কালে প্রতিদিনই ভোর হবে নিয়ম করে।

তবে দীর্ঘ সময় ধরে নয়, আলো থাকবে কয়েক ঘণ্টা। তারপর তা কমে গিয়ে অন্ধকার নেমে আসবে। তবে আলো থাকার সময়ও দিগন্তের উপরে মুখ তুলতে দেখা যাবে না সূর্যকে। সে থাকবে অদৃশ্যই। 

এ বিষয়ে এলিসন চিঞ্চার বলেন, ওই সময়টা আসলে সূর্য ওঠার আগের সময়কার মতো হয় অথবা সূর্যোদয়ের মুহূর্তের মতই মনে হয়। গত কয়েকদিন ধরেই এখানকার আকাশ ছিল মেঘলা।

অবশেষে বুধবারই আচমকা আকাশ পরিষ্কার হয়ে যায়। আলাস্কার ওই শহরের এক বাসিন্দা ইনস্টাগ্রামে সে কথা জানিয়ে লেখেন, মেঘ সরে গিয়ে সুযোগ করে দিল আমাদের উজ্জ্বল প্রিয় এই বন্ধুটিকে বিদায় জানানোর।

ডেইলি বাংলাদেশ/জেএমএস