মনিবের মৃত্যুতে এতিমখানায় ঠাঁই হয় বিড়ালদের

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৩ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

মনিবের মৃত্যুতে এতিমখানায় ঠাঁই হয় বিড়ালদের

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫১ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ২০:০২ ২৯ অক্টোবর ২০২০

বিড়ালের এতিমখানা; ছবিঃ সংগৃহীত

বিড়ালের এতিমখানা; ছবিঃ সংগৃহীত

মহামারিতে মনিবের মৃত্যুতে স্পেনের বার্সেলোনা শহরের বয়স্ক বিড়ালদের এখন অসহায় অবস্থা। এই বিড়ালগুলোকে যাতে কেউ পোষ্য নেয় এ আবেদন জানিয়ে অনলাইন ক্যাম্পেইন শুরু হয়েছে। আর এই ক্যাম্পেইন শুরু করেছেন অ্যালেক্স সালভাদর নামের এক বিড়ালের আশ্রয় কেন্দ্রের মালিক।

বিড়ালকে মডেল বানিয়ে স্মার্টফোনে ভিডিও করা হচ্ছে

অ্যালেক্স সালভাদর একটি বিড়ালকে মডেল বানিয়ে স্মার্টফোনে ভিডিও করেছেন। যার উদ্দেশ্য ছিল, 'যতটা পারেন দান করুন’ নামে একটা বিজ্ঞাপন তৈরি করে ইন্সটাগ্রামে প্রচার করা।

এল জার্ডিনেট ডেলস গাটস, অর্থাৎ বিড়ালের বাগান নামের আশ্রয়কেন্দ্র আর এই ক্যাম্পেইনের অংশ হিসেবে এল জার্ডিনেট ডেলস গাটস, অর্থাৎ বিড়ালের বাগান নামের আশ্রয়কেন্দ্র থেকে ইন্সটাগ্রাম লাইভ করছেন অ্যালেক্স সালভাদর।

খাবার খাচ্ছে আশ্রয়কেন্দ্রের বিড়াল

অ্যালেক্স সালভাদর আরো জানান, আশ্রয়কেন্দ্রের বিড়ালগুলোর বেশিরভাগেরই বয়স বেশি, শারীরিক অবস্থাও খারাপ। তাদের মালিকরা মৃত্যুর আগে অনেকদিন ওদের পশু চিকিৎসকের কাছে নিয়ে যাননি। ফলে এখন ওদের নিলে চিকিৎসার জন্যও অনেক টাকা খরচ করতে হবে। ফলে বিড়ালের দাম হয়ে যাবে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি।

বিড়ালগুলোর পাশে স্প্যানিশ ভাষায় ‘ADOPTA’

যে কেউ ইচ্ছা করলেই এসব বিড়ালের দায়িত্ব গ্রহণ করতে পারেন। আর তাই বিড়ালগুলোর পাশেই স্প্যানিশ ভাষায় লিখে রাখা হয়েছে ‘ADOPTA’, অর্থাৎ ওদের পোষ্য করতে পারেন।

আশ্রয়কেন্দ্রে কাজ করছেন স্বেচ্ছাসেবী আন্দ্রেয়াস শাডলার

এদিকে অনেক স্বেচ্ছাসেবী কাজ করছেন বিড়ালের এই আশ্রয় কেন্দ্রে। এমনই এক স্বেচ্ছাসেবী আন্দ্রেয়াস শাডলার। করোনার কারণে দীর্ঘদিন বাসা থেকে অফিস করতে হয় তাকে। অবসর সময়ে বাইরে যাওয়ার জন্য মন খুব টানে। আর তাই জার্ডিনেটস নামের এই আশ্রয়কেন্দ্রটিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করেছেন তিনি।

সূত্র: ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ