নজরকাড়া বাসা বানাতে পটু এই পাখিরা, দেখলে অবাক হবেন!

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

নজরকাড়া বাসা বানাতে পটু এই পাখিরা, দেখলে অবাক হবেন!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৭ ২৬ অক্টোবর ২০২০  

ছবি: ঘর বানাচ্ছে বোয়ার বার্ড

ছবি: ঘর বানাচ্ছে বোয়ার বার্ড

পাপুয়া নিউগিনির জঙ্গলে বাস করা এই পাখিদের নাম বোয়ার বার্ড। টকটকে গাঢ় রং এদেরকে দিয়েছে অসাধারণ সৌন্দর্য। 

পুরুষ বোয়ার বার্ড স্ত্রী বোয়ার বার্ডদের আকৃষ্ট করতে নানান ভঙ্গিমা করে। নিখুঁত ও বিশ্বের সবচেয়ে মজার বাসা বানানো পাখি এরা।

কতটা সুন্দর করে ঘর বানায় তারাএকারণেই এদের নাম হয়েছে বোয়ার বার্ড বা কুঞ্জপাখি। স্ত্রী পাখির সামনে নাচ প্রদর্শনের পূর্বে, পুরুষ পাখিটি তার চোখের মনি ছোট বড় করে। 

পুরুষ বোয়ার পাখিটি নাচ প্রদর্শন করে স্ত্রী পাখির মনোরোঞ্জন করে। অস্ট্রেলিয়ানদের খুবই প্রিয় এই পাখিটি। এরা বাসা বানানোর কাজে খুব পটু হয়ে থাকে। 

অদ্ভূত সুন্দর গায়ের রংনিজেদের বাসা বানানোর অসামান্য দক্ষতা রয়েছে এদের। তারা সুন্দর ইউ আকৃতির কুঞ্জসদৃশ বাসা বানায় বলে এই পাখি বেশি সুখ্যাতি অর্জন করেছে। 

গাঢ় হলুদ ও টকটকে লাল রঙের পুরুষ পাখি লম্বা লম্বা চিকন গাছের ডাল মাটিতে পুঁতে ঊর্ধ্বমুখী ইংরেজি ইউ আকৃতির ঘর বানায়। 

ঘর বানাচ্ছে এক পুরুষ বোয়ারএই দুই পাশের ডালের সংযোগ স্থলে খড়কুটা, নীল কাচ, নীল ফুল-ফলসহ বিভিন্ন নীল রঙের জিনিস কুড়িয়ে এনে এরা বাসা সাজায়। 

বাসা সাজানোর ক্ষেত্রে এদের নীল রংপ্রীতি এতই বেশি যে, পাখি পর্যবেক্ষণ করা বোয়ার বার্ডে বাসায় নীল রঙের চশমা, চাবির রিংও খুঁজে পেয়েছে। 

টাকা পর্যন্তও নিয়ে আসে ঘরে এই পাখিরাতাদের বাসায় এই দ্রব্যসামগ্রী খুঁজে পেয়ে অবাক হওয়ার কিছু নেই। মানুষের ফেলে দেয়া নীল জিনিসের প্রতি তাদের আগ্রহ সবাই বেশ উপভোগ করে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস