আমাজন টিয়ার বিলুপ্তি ঠেকাতে তার অভিনব কার্যক্রমে মুগ্ধ সবাই

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

আমাজন টিয়ার বিলুপ্তি ঠেকাতে তার অভিনব কার্যক্রমে মুগ্ধ সবাই

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৪ ২৫ অক্টোবর ২০২০  

ছবি: জাফেত ও টিয়া পাখি

ছবি: জাফেত ও টিয়া পাখি

পুয়ের্তো রিকো, ঐতিহ্য ও সংস্কৃতিগত দিক থেকে পৃথিবীতে অনন্য। এই অনন্য সংস্কৃতির দেশ কিছু অসাধারণ প্রাণীর জন্য ভূ-স্বর্গ। 

কলম্বাস যখন ১৯৪৩ সালে এখানে অবতরণ করেন দ্বীপটি রেইনফরেস্টে ঢাকা ছিল। ক্রমান্বয়ে আধুনিক সভ্যতা প্রকৃতিকে গ্রাস করেছে। 

জাফেতের জন্যই বিলুপ্তপ্রায় এই পাখিরা আজও টিকে আছেবিংশ শতাব্দীর শেষে মাত্র ৫ শতাংশ বনাঞ্চল টিকে ছিল। বিলুপ্তির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল অসাধারণ একটি প্রাণী, যাদের শুধুমাত্র এই দ্বীপেই পাওয়া যায়। 

পুয়ের্তো রিকান আমাজন টিয়া। এক পর্যায়ে এদের মাত্র ১৩টি টিকে ছিল। পরবর্তীতে একজন পাখিপ্রেমী টিয়াদের বাঁচাতে এগিয়ে আসেন। 

পরম আদরে টিয়া পাখিদের টিকিয়ে রেখেছেন জাফেতজাফেত ভেলেজ ভ্যালেন্টিন নামক এক ব্যক্তি রেইনফরেস্টের এক গোপন জায়গায় টিয়াদের কৃত্রিম প্রজনন কেন্দ্র গড়ে তোলেন।

জাফেত কাজটি করছেন শুধুমাত্র পাখির প্রতি ভালোবাসা থেকেই। আমাজন টিয়াদের রক্ষার জন্যে তিনি তার পুরো জীবন ব্যয় করেছেন। 

বড় হলেই পাখিদের ছেড়ে দেয়া হয় জঙ্গলেএখানে জন্মগ্রহণ করা টিয়াদের, পরবর্তীতে জঙ্গলে মুক্ত করা হয়। ১৯৭৯ সালে প্রথমবারের মতো কৃত্রিমভাবে প্রথম শিশু টিয়া জন্মগ্রহণ করে। 

বর্তমানে প্রতিবছর এখানে শিশু জন্মের হার ৫০টিরও বেশি। কৃত্রিম পরিবেশের চেয়ে জঙ্গলের প্রতিকূলতা অনেকগুণ বেশি। ফলে জঙ্গলে অবমুক্ত করার আগে এদের বিভিন্ন প্রশিক্ষণ সম্পন্ন করতে হয়। 

পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হলেই, চূড়ান্তভাবে জঙ্গলে অবমুক্ত করা হয়। জঙ্গলে মুক্ত করার পূর্ব মুহূর্তে প্রতিটি টিয়ার সঙ্গে রেডিও ট্রান্সমিটার যুক্ত করা হয়। যেন তাদের পরবর্তীতে ট্র্যাক করা যায়। 

খুবই সুন্দর হয় এই টিয়া পাখিরাখাঁচা উন্মুক্ত হওয়ার পর কিছু প্রশ্ন মনে উঁকি দেয় কি হতে চলেছে? সবার আগে কে বের হবে? প্রথম কয়েক মিনিট কৌতূহলী থাকলেও, হঠাৎ সবাই উন্মুক্ত জঙ্গলের স্বাদ নেয়া শুরু করে। 

মুক্ত আকাশে পাখিদের উড়তে দেখার মতো সুন্দর আর কিছুই হতে পারে না। এ যেন স্বাধীনতাকে চোখের সামনে জীবন্ত দেখতে পাওয়া।

ডেইলি বাংলাদেশ/জেএমএস