অ্যান্টার্কটিকায় মিলল অজানা এক মাছ, এলিয়েন ভেবে সংশয়

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

অ্যান্টার্কটিকায় মিলল অজানা এক মাছ, এলিয়েন ভেবে সংশয়

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৬ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:০৫ ১৫ সেপ্টেম্বর ২০২০

ছবি: রহস্যময় সেই প্রাণী

ছবি: রহস্যময় সেই প্রাণী

অ্যান্টার্কটিকার বরফের নীচে সম্প্রতি এক অজানা প্রজাতির সামুদ্রিক মাছ আবিষ্কার করেছে একদল গবেষক। আন্তর্জাতিক ওই গবেষক দল সমুদ্র সৈকত স্ক্যান করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে। তখনই তারা এই অদ্ভুত মাছগুলো খেয়াল করেন। যেগুলো সাধারনণ সামুদ্রিক মাছ কিংবা প্রাণীর মতো ছিল না।    

দ্য সিক্রেটস অব এন্টার্কটিকার একটি ডকুমেন্টারিতে এলিয়েনের মতো জীবগুলোর ছবি শেয়ার করেন গবেষকদল। এটি তাদের ভ্রমণের নথিপত্র হিসেবে ইউটিউবে শেয়ার করা হয়। 

মাছের মতো এই প্রাণীর স্নায়ু এবং পাকস্থলী নেইএই দলের গবেষক ডা. ডেভ বোডেন বলেন এগুলো দেখে তারা অবাক হয়েছেন। এছাড়াও তারা একটি সামুদ্রিক মাকড়সা পেয়েছিলেন। যেটির পা অনেক বড় ছিল তবে শরীর ছিল ক্ষুদ্র। আবার এক ধরণের ছোট প্রাণীর দেখা পান তারা। যেগুলোর কোনো স্নায়ু এবং পাকস্থলী নেই। শরীরে এক ধরণের ছিদ্র আছে। সেখান দিয়ে খাবার বের হয়ে যায়। তারপরও এরা কীভাবে বেঁচে আছে তাও এক রহস্য।

রহস্যময় আরেক প্রাণী তিনি আরো বলেন, অ্যান্টার্কটিক মহাদেশটি বহু বছর ধরে পৃথিবীর বাকী অংশ থেকে বিচ্ছিন্ন ছিল। যার কারণে এর বিভিন্ন রহস্য এখনো উদ্ঘাটন হয়নি। বিজ্ঞানীরা একটি প্রাণীর সন্ধান পান। যেটির কোনো শরীর নেই। রয়েছে কয়েকটি পা মাত্র।

এটি কোন প্রজাতির মাছ নাকি প্রাণী, তা  নিয়ে চলছে গবেষণা রহস্যময় এই প্রাণীগুলো নিয়ে চলছে বিস্তর গবেষণা। খুব শীঘ্রই এগুলোর ব্যাপারে জানা যাবে। অনেকে তো ছবি দেখে একে এলিয়েন ভেবে বসে আছেন। তবে এগুলো এলিয়েন কিনা তাও জানা যাবে খুব দ্রুত।

ডেইলি বাংলাদেশ/কেএসকে