ময়নাতদন্তই যে বিখ্যাত জাদুকরের মৃত্যুর কারণ

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

ময়নাতদন্তই যে বিখ্যাত জাদুকরের মৃত্যুর কারণ

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১১ ৩ সেপ্টেম্বর ২০২০  

ওয়াশিংটন আরভিন

ওয়াশিংটন আরভিন

পৃথিবীতে অনেক জাদুকরই রয়েছে। যারা জাদু দেখিয়ে দর্শকের মনোরঞ্জন করে থাকেন। আসলে জাদু মানে চোখের ধোঁকা। আজকাল ছোট-বড় অনেক জাদুকরই জাউ দেখিয়ে দর্শক মাতিয়ে রাখেন। তবে আমাদের আজকের প্রতিবেদন একজন বিখ্যাত জাদুকরকে নিয়ে। যার মৃত্যুর কারণ ছিল ময়নাতদন্ত।

নিশ্চয়ই জানেন, সম্মোহনবিদ্যা জাদুবিদ্যারই এক রহস্যময় অধ্যায়। বিখ্যাত জাদুকর ওয়াশিংটন আরভিন বিশপের বাবা ছিলেন একজন মিডিয়াম। তিনি আত্মার সঙ্গে কথা বলতে পারার দাবি করতেন।

তবে আরভিন এসব ট্রিক্সে বিশ্বাস করতেন না। তাই নিজেই এক সাইকিকের শিক্ষানবিশ হিসেবে কাজ শুরু করেন। যাতে এসব ধোঁকাবাজির ব্যাপারে হাটে হাঁড়ি ভাঙতে পারেন। কিন্তু এ সময় তার মধ্যে পরিবর্তন আসে। একসময় নিজেই জেনে যান সব রহস্য। এরপর মানুষের মুখ ও অঙ্গভঙ্গি দেখে কী ভাবছেন, এসব বলে দিতে পারতেন। তবে তিনি দর্শকদের কাছে আগেই বলে নিতেন, তার কোনো বিশেষ ক্ষমতা নেই।

১৮৮৯ সালে শো চলাকালে তিনি স্টেজে অজ্ঞান হয়ে পড়ে যান। এরপর আবার জেগে উঠে শো শেষ করেন। এরপর আবার অজ্ঞান হয়ে যান এবং আর জেগে ওঠেননি। কেউ কেউ ধারণা করেন, তিনি আসলে মারা যাননি। বরং অন্যান্য মিডিয়ামের মতো ধ্যানের একটি পর্যায়ে চলে গিয়েছিলেন।

তবে তার মা দাবি করেন, এই ধ্যানে থাকার সময় ময়নাতদন্ত করার ফলেই মৃত্যু হয় তার।

ডেইলি বাংলাদেশ/এএ