মারা গেছেন দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব লাভ করা প্রথম বাংলাদেশি
15-august

ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৭ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

মারা গেছেন দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব লাভ করা প্রথম বাংলাদেশি

প্রবাস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৮ ৪ আগস্ট ২০২২  

দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব লাভ করা প্রথম বাংলাদেশি খলিলুর রহমান রকি- ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব লাভ করা প্রথম বাংলাদেশি খলিলুর রহমান রকি- ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব লাভ করা প্রথম বাংলাদেশি খলিলুর রহমান রকি মারা গেছেন। তিনি লিভারের সমস্যায় ভুগছিলেন। শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় ওসান শহরের এক হাসপাতালে তার মৃত্যু হয়।

মৃত্যুর এক সপ্তাহ আগে লিভারের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন খলিলুর রহমান রকি। তার পরিবারের কেউ দক্ষিণ কোরিয়ায় না থাকায় কয়েকজন বাংলাদেশি হাসপাতাল, পরিবার ও দূতাবাসের সঙ্গে ওসান এলাকার হাসপাতালে যোগাযোগ করেছেন। মৃত রকির গ্রামের বাড়ি পিরোজপুর হলেও তারা স্থায়ীভাবে ঢাকার মিরপুরে বসবাস করতেন। সেখানে নিজস্ব ভবনে তার স্ত্রী থাকেন।

জানা গেছে, খলিলুর রহমান রকি দক্ষিণ কোরিয়ার প্রথম পাসপোর্ট অর্জনকারী বাংলাদেশি। তিনি ২০০২ সালে দক্ষিণ কোরিয়াতে খোয়াংজু স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে এবং একই বছর এশিয়ান গেমসে বাংলাদেশি স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন। ঐ সময় বিরল সম্মানের অধিকারী হিসেবে কোরিয়া সরকার তাকে নাগরিকত্ব প্রদান করে।

দীর্ঘদিন কোরিয়ায় থাকার পর কানাডায় চলে যান রকি। সেখানেও তিনি পরিবারসহ নাগরিকত্ব পেয়েছিলেন। তার এক ছেলে বর্তমানে কানাডা থাকে।

কানাডায় দীর্ঘ ১৪ বছর অবস্থান করলেও রকি কোরিয়ার নাগরিকত্ব বাতিল করেননি। ২০২২ সালের মার্চের দিকে আবারো দক্ষিণ কোরিয়া চলে যান। তার মতে দক্ষিণ কোরিয়া অনেক দিক দিয়ে ভালো। এখানে আয় বেশি, থাকা-খাওয়ার খরচ কম এবং কালচার অনেক সুন্দর।

দক্ষিণ কোরিয়ার গিম্পু শহরের সোয়েআমরি নামক এলাকায় একটি পার্টস তৈরির ফ্যাক্টরিতে রকি কাজ করতেন। মারা যাওয়ার এক মাস আগে তিনি চাকরি পরিবর্তন করে ওসান শহরে অপর একটি ফ্যাক্টরিতে যোগদান করেছিলেন।

রকির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার বিভিন্ন কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা। দূতাবাস টিম ওসান হাসপাতালের মর্গে লাশ পরিদর্শন করেছে। বাংলাদেশি পাসপোর্ট না থাকায় খলিলুর রহমান রকির লাশ দেশে পাঠানো সম্ভব হচ্ছে না।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »