বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিল মালয়েশিয়া

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিল মালয়েশিয়া

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০১ ১০ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:০৯ ১১ ডিসেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশি শ্রমিকদের জন্য আবারও শ্রমবাজার খুলে দিয়েছে মালয়েশিয়ার সরকার।

শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির মন্ত্রিসভা বাংলাদেশ থেকে সব পেশার শ্রমিক নেয়ার অনুমোদন দিয়েছে। বৃক্ষরোপণ ছাড়া সব খাতের জন্য এই জনশক্তি নেয়া হবে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক শ্রী এম সারাভানান বলেন, বাংলাদেশ থেকে বিদেশি শ্রমিক নিতে একটি সমঝোতা স্মারকে সই করতে বৈঠকে সম্মতি দেওয়া হয়েছে।

২০২২ সাল নাগাদ ছয় লাখ বিদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া। দক্ষিণপূর্ব এশীয় দেশটির শ্রববাজার খুলে যাওয়ার সুযোগ নিতে পারে বাংলাদেশ।

এদিকে মালয়েশিয়া সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

গেল শনিবার এক বিবৃতিতে ফেডারেশন অব মালয়েশিয়ান ম্যানুফ্যাকচারারস (এফএমএম) জানিয়েছে, শিল্পখাতে আগামী বছর নাগাদ তাদের ছয় লাখের বেশি শ্রমিক লাগবে। রপ্তানিভিত্তিক কোম্পানিগুলোতে এই শ্রমিকের প্রয়োজনীয়তা অনেক বেশি।

এফএমএম জানিয়েছে, মালয়েশিয়ায় বর্তমানে ব্যাপক শ্রমিক ঘাটতি রয়েছে। এর আগে সই হওয়া এক সমঝোতা স্মারকে মালয়েশিয়ার প্রবাসী নিরাপত্তা প্রহরীর দ্বিতীয় উৎস হিসেবে আখ্যায়িত করা হয়েছে বাংলাদেশকে।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ রাখে মালয়েশিয়া। দেশটিতে ১০ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন।

এফএমএম-এর সভাপতি তান শ্রী সোহ থিয়ান বলেন, যদি জনশক্তির সংকট জরুরিভিত্তিতে সমাধান করা না হয়, তবে শিল্পখাতকে স্বাভাবিক পথে নিয়ে আসা কঠিন হয়ে পড়বে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এমএস

English HighlightsREAD MORE »