প্রবাসী বাংলাদেশিদের ইতালি প্রবেশে আর বাধা নেই

ঢাকা, রোববার   ২২ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

প্রবাসী বাংলাদেশিদের ইতালি প্রবেশে আর বাধা নেই

প্রবাস জীবন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২১ ৩০ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চারমাস পর সুখবর পেলো ইতালি প্রবাসী বাংলাদেশিরা। এই সুখবর হলো, প্রবাসী বাংলাদেশিদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাভাবিক যাতায়াত, এরফলে আগামীকাল ৩১ আগস্ট থেকে চালু হচ্ছে বিমান যোগাযোগও। এরফলে বাংলাদেশে ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের আর কোনো বাধা থাকলো না। 

সোমবার (৩০ আগস্ট) রোমের বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, বাংলাদেশ থেকে ইতালিতে ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল। ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরান্সো ২৮ আগস্ট দেশটিতে প্রবেশ সংক্রান্ত একটি অধ্যাদেশে স্বাক্ষর করেন, যা ইতালির সময় মঙ্গলবার (৩১ আগস্ট) দিবাগত রাত ১২টা থেকে কার্যকর হবে। আটকে পড়া প্রবাসী বাংলাদেশি নাগরিকদের সঙ্গে সম্পর্কিত প্রযোজ্য ধারাগুলো ব্যাখ্যাসহ শিগগিরই জানানো হবে।

ইতালির জারি করা আদেশে বলা হয়েছে, ইতালিতে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি অনুমোদিত টিকা গ্রহণ করতে হবে। এটি সব দেশের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। ইতালিতে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের জন্য টিকার সনদ ছাড়াও ফ্লাই করার ৭২ ঘণ্টার মধ্যে করা পিসিআর টেস্টে করোনার অবশ্যই নেগেটিভ রিপোর্ট আসতে হবে। বিমানবন্দরে পৌঁছানোর পর করোনার টেস্ট করা হবে এবং নিজ খরচে ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে।

করোনাভাইরাস ইস্যুতে অনেক দিন থেকে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ইতালি। কয়েক দফায় এ নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। সবশেষ গত ২৯ জুলাই ইতালি সরকার এ তিন দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে টানা মাস খানেক জন্য নিষেধাজ্ঞা দিয়েছে, যা সোমবার (৩০ আগস্ট) শেষ হওয়ার কথা।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »