সোয়াজিল্যান্ডে রাজতন্ত্র বিরোধী আন্দোলনে অবরুদ্ধ কয়েকশ বাংলাদেশি

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

সোয়াজিল্যান্ডে রাজতন্ত্র বিরোধী আন্দোলনে অবরুদ্ধ কয়েকশ বাংলাদেশি

দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৪ ২ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফ্রিকার সোয়াজিল্যান্ডে রাজতন্ত্র বিরোধী আন্দোলনে স্থানীয়দের সহিংসতার কারণে কয়েকশ বাংলাদেশি পরিবার নিয়ে অবরুদ্ধ হয়ে পড়েছেন। 

দেশটিতে নিরাপত্তাবাহিনীর গুলিতে এ পর্যন্ত ২১ জন আন্দোলনকারী মারা গেছেন। সহিংস আন্দোলনের কারণে দেশটিতে ইন্টারনেট বন্ধ ও ধীর গতির কারণে স্বজনদের সঙ্গে যোগাযোগের সুযোগও ক্ষীণ হয়ে আসছে।

এ অবস্থা থেকে মুক্তি পেতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াস্থ দূতাবাস থেকে কার্যকরী ব্যবস্থার মাধ্যমে দ্রুত উদ্ধার ও মানবিক সহযোগিতা কামনা করেছেন সোয়াজিল্যান্ড প্রবাসী পরিবারগুলো।

সোয়াজিল্যান্ড থেকে প্রবাসী তৌহিদুল ইসলাম বলেন, এরকম ধ্বংসাত্মক পরিস্থিতি এর আগে সোয়াজিল্যান্ডে কেউ দেখেনি। হঠাৎ করে কয়েকদিনের মধ্যে সবকিছু শেষ হয়ে যাবে এটা কেউ ভাবতেই পারেনি। এই ঘটনায় বাংলাদেশিদের বহু দোকান একেবারে লুটপাট করে আগুন জ্বালিয়ে নিশ্চিহ্ন করে দিয়েছে তারা। এরকম হিংসাত্মক তৎপরতায় প্রবাসীরা কোটি কোটি টাকা ক্ষতির মুখে পড়েছেন এবং ভবিষ্যৎ নিয়ে চরম হতাশা ও আতঙ্কে দিন যাপন করছেন।

জানা গেছে, সোয়াজিল্যান্ডে চলমান পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার ভারতীয় দূতাবাস থেকে একটি টিম দেশটিতে গিয়ে ভারতীয় নাগরিকদের উদ্ধার করে নিরাপদ স্থানে সড়িয়ে নিয়েছে।

এদিকে সেখানকার প্রবাসী বাংলাদেশিরা দাবি জানিয়েছেন, যত দ্রুত সম্ভব পররাষ্ট্র মন্ত্রণালয় যেন তাদের উদ্ধারের ব্যবস্থা করেন।

দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, সোয়াজিল্যান্ডে প্রবাসীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম