ব্রিটেনে বাংলাদেশি হাবিবুরের চমক, ভাঙলেন ৮০০ বছরের ইতিহাস

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

ব্রিটেনে বাংলাদেশি হাবিবুরের চমক, ভাঙলেন ৮০০ বছরের ইতিহাস

প্রবাস জীবন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৩ ২৭ মে ২০২১  

বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমান। ছবি: সংগৃহীত

বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমান। ছবি: সংগৃহীত

ব্রিটেনের নিউক্যাসেলের ৮০০ বছরের ইতিহাসে এই প্রথম লর্ড মেয়র পদে অশ্বেতাঙ্গ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমান।

অনুষ্ঠানে উপস্থিত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাবিবুর রহমানের প্রশংসায় পঞ্চমুখ। এ সময় বক্তব্যে তিনি সব ধর্ম, বর্ণ, গোত্রের মানুষের জন্য সমান কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। খবর ক্রনিক্যাল লাইভ

১৯৮৫ সালে পিতামাতা ও ৬ ভাইয়ের সঙ্গে ব্রিটেনের টাইনসাইডে পাড়ি জমান হাবিবুর রহমান। তখন তার বয়স ছিল ১২ বছর। তখন তিনি ইংরেজি বলতেই পারতেন না। অথচ তিনি এখন এলসউইকের নির্বাচিত কাউন্সিলর। নিউক্যাসলে লর্ড মেয়র পদে তিনি ডেভিড কুকের স্থলাভিষিক্ত হয়েছেন। 

বার্ষিক জেনারেল মিটিংয়ে তিনি নিউক্যাসল সিটি কাউন্সিলে এ পদে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন। তবে করোনার প্রভাবে এ নিয়োগ এক বছর বিলম্বিত হয়েছে। তিনি বিরোধী লেবার দলের সমর্থক। দুই বছর নিউক্যাসেল শেরিফ এবং ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন হাবিব।

মেয়র হিসেবে দায়িত্ব নেয়ার পরই তিনি গভীর আবেগঘন বক্তব্য রেখেছেন। তিনি বলেন, নিউক্যাসেলে তার শৈশবের দিনগুলো বাধাগ্রস্ত হয়েছিল নিষ্ঠুর বর্ণবাদে। একজন এশিয়ান মুসলিম হিসেবে এই শহরে তার যে অভিজ্ঞতা তা থেকে তিনি দৃঢ় প্রতিজ্ঞা নেন, বৈষম্যকে একদিন পরাজিত করবেন।

হাবিবুর রহমানের বয়স ৪৭ বছর। নিজের নিয়োগ নিয়ে তিনি বলেছেন, এটা আমার জীবনের সবচেয়ে গর্বের মুহূর্তগুলোর একটি। এ সময়ে তিনি তার দায়িত্বকে ব্যবহার করে অন্যের প্রতি শ্রদ্ধা, সহনশীলতা এবং সমতাকে সমুন্নত রাখার প্রত্যয় ঘোষণা করেন।

ডেইলি বাংলাদেশ/এনকে