বিকল্প ভাবনায় সুইডেনের বাংলাদেশি ব্যবসায়ীরা

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

বিকল্প ভাবনায় সুইডেনের বাংলাদেশি ব্যবসায়ীরা

প্রবাস জীবন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫০ ২৯ এপ্রিল ২০২১  

বিকল্প ভাবনায় সুইডেনের বাংলাদেশি ব্যবসায়ীরা

বিকল্প ভাবনায় সুইডেনের বাংলাদেশি ব্যবসায়ীরা

করোনা মহামারিতে বিশ্বের প্রতিটা দেশের ব্যবসা-বাণিজ্যে নেমে আসা স্থবিরতা। সুইডেনে ও এর ব্যতিক্রম না। তবে এ স্থবরিত কাটিয়ে উঠতে নানাভাবে চেষ্টা করছেন স্থানীয়সহ সুইডেনের বাংলাদেশি ব্যবসায়ীরা। অনেকে নতুন করে ব্যবসাপ্রতিষ্ঠান খুলছেন শহর থেকে কিছুটা দূরের বিভিন্ন অঞ্চলে।

করোনা মহামারির পর থেকেই সুইডেনের প্রধান প্রধান শহরে কমতে শুরু করে মানুষের সংখ্যা। সরকারের পরামর্শে অনেকেই ঘরে বসে অফিসের কাজ করছেন। শহর থেকে কিছুটা দূরে নিরিবিলি পরিবেশে চলে যাচ্ছেন অনেকে। আর তাই একসময় সারা বছর ভিড় লেগে থাকা শহরের প্রাণ কেন্দ্রে নেই আগের মতো ভিড়।

ক্রেতা শূন্যতায় অনেক প্রতিষ্ঠানই বন্ধের পথে। তাই বিকল্প খুঁজছেন ব্যবসায়ীরাও।

সুইডেনে বসবাসরত এক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী বলেন, সুইডেনের করোনা পরিস্থিতি ভালো না হলেও বাংলাদেশের রেস্টুরেন্ট ব্যবসায়ীরা মোটামুটি পরিস্থিতি মোকাবিলা করে তাদের ব্যবসা সামলে নিয়েছে। তবে সুইডেনের পর্যটন এরিয়াগুলোতে ব্যবসা অনেক মন্দা। তবে শহরের আশপাশের এলাকাগুলোতে আগের চেয়ে মোটামুটি ব্যবসা অনেক ভালো হয়েছে।

করোনা মহামারিতে সুইডেনে দীর্ঘমেয়াদে বেকারত্বের সংখ্যা বাড়ছে। ২০২১ সালে স্থায়ী বেকারের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। দেশটির কর্মসংস্থানমন্ত্রী জনগণকে প্রয়োজনে উত্তরাঞ্চলের বিভিন্ন কারখানায় কাজ করার পরামর্শ দিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/আরএস