ভ্যাকসিন নেয়া কাতার প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১,   আষাঢ় ৫ ১৪২৮,   ০৭ জ্বিলকদ ১৪৪২

ভ্যাকসিন নেয়া কাতার প্রবাসীদের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

আমিন ব্যাপারী, কাতার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪২ ২৫ এপ্রিল ২০২১   আপডেট: ২১:১১ ২৫ এপ্রিল ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

কাতার প্রবাসীদের দাবির মুখে ১৪ দিনের পরিবর্তে তিনদিনের কোয়ারেন্টাইন বাধ্যতমূলক করা হয়েছে। তাই বাংলাদেশে আসলে প্রবাসীর থাকতে হবে তিনদিনের কোয়ারেন্টাইনে। সে ক্ষেত্রে অবশ্যই করোনা ভ্যাকসিন দুই ডোজ নিতে হবে। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) শুক্রবার সন্ধ্যায় নতুন এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। যা গতকাল শনিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

সরকারের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কাতার প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ নাছের। তার প্রতিষ্ঠানের কিছু সংখ্যক কর্মী দেশের যাবার সব ধরনের প্রস্তুতি নিয়েছিল কিন্তু হঠাৎ ১৪ দিনের হোটেলে কোয়ারেন্টাইনের খবর শুনে কিছুটা হতাশ হলেও নতুন খবরে কিছুটা স্বস্তিতে আছেন তিনি।

অন্যদিকে বাংলাদেশিদের পরিচালিত ট্র্যাভেল এজেন্সিগুলোতে টিকেট ক্রয় করতে লক্ষ করা গেছে প্রবাসীদের। জিজিসি হলিডেস ট্র্যাভেল ব্যবসায়ী কাজী শামিম জানান, পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে অনেক প্রবাসী দেশে যেতে চায়। বাংলাদেশে হোটেল কোয়ারেন্টাইনের সময়সীমা কমানোর ফলে এখন অনেকেই আসছে টিকেট কিনতে আমরাও বেশ সাড়া পাচ্ছি।

তাছাড়া বেবিচক জানিয়েছে, বাংলাদেশে আসা যেসব প্রবাসীর করোনার একটি ডোজের টিকা নেয়া আছে বা একটিও নেই এবং করোনার পরীক্ষার নেগেটিভ সনদ আছে তারাই তিনদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকবে। তিনদিন পর করোনা পরীক্ষায় নেগেটিভ এলে বাড়ি ফিরতে পারবেন। তবে বাড়িতে তাদের ১১ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। যাদের করোনার দুটি টিকা দেয়া আছে এবং করোনার নেগেটিভ সনদ আছে তাদেরই কেবল ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন তাদের জন্য নয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম