কিশোর কুমারের জন্মদিন আজ

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৪ সফর ১৪৪৩

কিশোর কুমারের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২২ ৪ আগস্ট ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতীয় চলচ্চিত্রের সংগীত তারকা কিশোর কুমারের ৯৩তম জন্মদিন আজ। ১৯২৯ সালের এই দিনে মধ্যপ্রদেশে জন্ম নেন এই বরেণ্য শিল্পী। গানের মাধ্যমে তিনি ভক্তদের যেমন হাসিয়েছেন, তেমনি কাঁদিয়েছেনও সমানভাবে। তার গানে উঠে এসেছিল মানবিকবোধের বিষয়গুলো। তিন ভাই ও এক বোনের মধ্যে সবার ছোট কিশোর হতে চেয়েছিলেন নায়ক। কিন্তু চিরস্মরণীয় হলেন গায়ক হিসেবে। বিভিন্ন ভাষার পাশাপাশি বিভিন্ন বিষয় নিয়েও তিনি গান গেয়েছেন। বাংলা ও হিন্দি ভাষায় ছিলেন প্রবাদপ্রতিম সংগীতশিল্পী। তার গাওয়া বাংলা গানগুলো এখনো বাজে ভক্তহৃদয়ে।

কিশোর কুমারের উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘সে যেন আমার পাশে আজও বসে আছে’, ‘মোর স্বপ্নের সাথী তুমি কাছে এসো’, ‘একদিন পাখি উড়ে যাবে যে আকাশে’, ‘আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো’, ‘ওগো নিরুপমা’, ‘পৃথিবী বদলে গেছে’, ‘কী আশায় বাঁধি খেলাঘর’, ‘চিরদিনই তুমি যে আমার’, ‘আমার পূজার ফুল’, ‘আশা ছিল ভালোবাসা ছিল’ প্রভৃতি। 

গানেই শেষ নয়। কিশোর কুমার একাধারে ছিলেন গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও রেকর্ড প্রযোজক। তার অভিনীত কমেডি ছবিগুলোর মধ্যে রয়েছে ‘বাপ রে বাপ’ (১৯৫৫), ‘চলতি কা নাম গাড়ি’ (১৯৫৮), ‘হাফ টিকিট’ (১৯৬২), ‘পারোসান’ (১৯৬৮), ‘হাঙ্গামা’ (১৯৭১), ‘পেয়ার দিবানা’ (১৯৭৩), ‘বাড়তি কা নাম দাড়ি’ (১৯৭৪)। এ ছাড়া তিনি অভিনয় করেছেন ‘নোকরি’, ‘বন্দি’, ‘দূর গগন কি ছাঁও মে’, ‘দূর কা রাহি’ ছবিতে।

কিশোর কুমারের জীবনে ‘চার’ নিয়ে একটি মজার মেলবন্ধন রচিত হয়েছে। তিনি ‘চার’ আগস্ট ‘চার’টায় জন্মগ্রহণ করেন। তিনি মা-বাবার ‘চার’ নম্বর সন্তান। মোট ‘চার’টি বাংলা সিনেমায় অভিনয় করেছেন এবং বিয়ে করেছেন ‘চার’টি। প্রথম স্ত্রীর রুমা গুহঠাকুরতা, দ্বিতীয় স্ত্রী মধুবালা, তৃতীয় স্ত্রী যোগিতা বালি ও চতুর্থ স্ত্রী লীনা চন্দ্র ভরকার। রুমা ছিলেন গায়িকা আর বাকিরা সবাই নায়িকা। কিশোর কুমার ১৯৮৭ সালের ১৩ অক্টোবর প্রয়াত হন।

ডেইলি বাংলাদেশ/টিএএস