খিলগাঁওয়ে ফকির আলমগীরের জানাজা অনুষ্ঠিত

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৪ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

খিলগাঁওয়ে ফকির আলমগীরের জানাজা অনুষ্ঠিত

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৭ ২৪ জুলাই ২০২১   আপডেট: ১২:২৫ ২৪ জুলাই ২০২১

ফকির আলমগীর। ফাইল ছবি

ফকির আলমগীর। ফাইল ছবি

বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ও একুশে পদকপ্রাপ্ত গণসংগীত শিল্পী ফকির আলমগীরের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১১টা ১৬ মিনিটে রাজধানীর খিলগাঁওয়ের পল্লীমা সংসদ প্রাঙ্গণে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। এর আগে বেলা ১১টার দিকে তাকে `গার্ড অব অনার’ দেওয়া হয়।

এরপর সেখানকার মাটির মসজিদে বাদ যোহর দ্বিতীয় জানাজা শেষে খিলগাঁও তালতলা কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হবে।

গতকাল শুক্রবার রাত ১০ টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গণসংগীত শিল্পী ফকির আলমগীর। করোনা আক্রান্ত হলে ১৫ জুলাই হাসপাতালটিতে তাকে ভর্তি করা হয়েছিল।

দেশ স্বাধীনের পর যুদ্ধের অভিজ্ঞতা থেকে সঞ্চিত যন্ত্রণাকে প্রকাশ করার জন্যই দেশজ সংগীতের সঙ্গে পাশ্চাত্য সুরের মেলবন্ধন ঘটিয়েছেন ফকির আলমগীর ও তার সময়ের কয়েকজন শিল্পী। তখন তারা শুরু করেছিলেন প্রথম বাংলা পপ ধারার গান। বাংলা পপ গানের বিকাশেও ফকির আলমগীরের রয়েছে বিশেষ অবদান।

বরেণ্য এ শিল্পী তার দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। তার গাওয়া ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘কালো কালো মানুষের দেশে’, মায়ের একধার দুধের দাম’, ‘আহারে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশকিছু গান দারুণ জনপ্রিয়তা পায়। এর মধ্যে ‘ও সখিনা’ গানটি এখনো মানুষের মুখে মুখে ফেরে। ১৯৮২ সালের বিটিভির ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে গানটি প্রচারের পর দর্শকের মধ্যে সাড়া ফেলে। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুরও করেছেন ফকির আলমগীর।

ডেইলি বাংলাদেশ/জেডআর