গৃহকর্মী নিয়ে নতুন ধারাবাহিক ‘গৃহগল্প’

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২১ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

গৃহকর্মী নিয়ে নতুন ধারাবাহিক ‘গৃহগল্প’

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:০১ ১৫ জুন ২০২১   আপডেট: ১৬:১৮ ১৬ জুন ২০২১

দেশে এই প্রথমবারের মত শুরু হতে যাচ্ছে গৃহকর্মীদের নিয়ে নির্মিত ৮ পর্বের ধারাবাহিক নাটক ‘গৃহগল্প’। ধারাবাহিকটিতে গৃহকর্মীর জীবনের আনন্দ, বেদনা, সংগ্রামসহ না বলা অনেক কথা তুলে ধরা হয়েছে। দীর্ঘদিন পর এ নাটকের মধ্য দিয়েই পর্দায় ফিরছেন আসাদুজ্জামান নূর। তাকে দেখা যাবে গৃহগল্পের বিবেক হিসেবে।

নাটকটিতে সম্পূর্ণ ভিন্ন চমক নিয়ে থাকছেন অভিনেতা ইন্তেখাব দিনার, মম, মুনিরা মিঠুসহ অনেকে। মঙ্গলবার (১৫ জুন) থেকে চ্যানেল আই-এর পর্দায় প্রতিদিন সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে নাটকটি প্রচারিত হবে। এর প্রযোজনা করেছে রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন।  

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অর্ণব চক্রবর্তী বলেন, গৃহকর্মী আমাদের পরিবারেই সদস্য। তাদের সব পরিস্থিতিতে পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। তাদের জীবনের বিভিন্ন আঙ্গিক নিয়ে সচেতনতামূলক ধারাবাহিক গৃহগল্প নির্মাণ করা হয়েছে।

গৃহগল্প নাটকের পোস্টার

তিনি বলেন, সব কাজের স্বীকৃত থাকলেও নেই গৃহকর্মীর কাজের স্বীকৃতি। তাদের কাজকে কাজই মনে করা হয় না। সামাজিক ভাবেও তাদের নেই কোনো সম্মান। এমনকি গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণনীতি থাকলেও সে সম্পর্কে বেশির ভাগ মানুষই জানে না।

এ বিষয় নিয়ে অক্সফাম বাংলাদেশের সমন্বয়ে গৃহকর্মীর সুরক্ষা, অধিকার ও মর্যাদার জন্য কাজ করছে সুনীতি প্রকল্প। প্রকল্পের সমন্বয়কারী গীতা অধিকারী বলেন, আমাদের নিত্যদিনের জীবনযাপনে যে মানুষেরা অবদান রাখেন, তারা হলেন গৃহকর্মী। সমাজের একটা বৃহৎ অংশ এ গৃহকর্মের সঙ্গে যুক্ত থাকলেও শ্রম আইনে তারা অন্তর্ভুক্ত নন। গৃহকর্মীদের দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে পারলে তারাও জাতীয় অর্থনীতিতে অবদান রাখবেন।

২০১৫ সালের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ-নীতিমালায় রয়েছে- গৃহকর্মীদের সঙ্গে ভালো ব্যবহার, তাদের বেতন-ভাতা ঠিকমতো পরিশোধ, নির্যাতন না করা, শারীরিক ও মানসিক নিরাপত্তা নিশ্চিত করা, ভরণপোষণ, ছুটি ও প্রণোদনাসহ আরো সুবিধা কথা স্পষ্ট করে বলা আছে। আরো উল্লেখ রয়েছে- অসুস্থ সময়ে গৃহকর্মীদের ছুটি দিতে হবে এবং তার চিকিৎসার সব দায়িত্ব নিতে হবে নিয়োগদাতার।

তবে বাংলাদেশে গৃহকর্মীর জন্য কোনো কর্মঘণ্টা নির্ধারিত নেই। শ্রম আইন অনুযায়ী, ৮ ঘণ্টা কাজ করার নিয়মের বালাই নেই তাদের জন্য। নেই কোনো ন্যূনতম বেতনকাঠামো।

আর এ বিষয়গুলোকেই প্রাধান্য দিয়ে নির্মাণ করা হয়েছে ধারাবাহিক নাটক গৃহগল্প। টেলিভিশন ছাড়াও পর্বগুলো দেখতে পাবেন গৃহকর্মীদের নিয়ে কাজ করা সুনীতি’র ফেসবুক পেজইউটিউব চ্যানেলে

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এআর