উপস্থাপক তাসনুভার শৈশব ছিল বিধ্বস্ত, জানালেন কষ্টের কথা

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

উপস্থাপক তাসনুভার শৈশব ছিল বিধ্বস্ত, জানালেন কষ্টের কথা

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২০ ৮ মার্চ ২০২১  

তাসনুভা আনান শিশির

তাসনুভা আনান শিশির

দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠক হিসেবে নিয়োগ পেয়েছেন ট্রান্সজেন্ডার (রূপান্তরিত) নারী তাসনুভা আনান শিশির। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ বছর, আন্তর্জাতিক নারী দিবসে বেসরকারি টেলিভিশন চ্যানেল বৈশাখী টেলিভিশনের পর্দায় প্রথমবার সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে তাকে। 

সংবাদ পাঠের শুরুতে তিনি বলেন, দেশের গণমাধ্যম বৈশাখী টেলিভিশন এবং আমার জন্য আজ একটি মাইলফলক ছোঁয়ার বিশেষ দিন। দেশের প্রথম একজন ট্রান্সজেন্ডার নারী হিসেবে আমি টেলিভিশনে পেশাদার সংবাদ পাঠে দর্শকদের সামনে হাজির হয়েছি।

চিরকালীন অচলায়তন ভেঙে এমন ইতিহাস গড়বার জন্য বৈশাখী টেলিভিশনের প্রতি সবার ভালোবাসা প্রত্যাশা করেন তাসনুভা।

অন্য সবার থেকে আলাদা চিন্তা ভাবনার মানুষ তাসনুভা। তিনি বলেন, কারো ওপর তার পরিচয়টা চাপিয়ে দেয়া উচিত না। আমি নিজেকে ছেলে না মেয়ে পরিচয় দেবো, সেই স্বাধীনতা আমার থাকা উচিত। এই স্বাধীনতা তিনি অর্জন করেছেন, কিন্তু ছেলেবেলা থেকে এর জন্য একা লড়ে যেতে হয়েছে।

তাসনুভা বলেন- আমার ছেলেবেলাটা খুবই বিধ্বস্ত ছিল। ছেলেবেলায় কেউ আমাকে বোঝেননি। সারাজীবন আমি মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি। তাই আমি কখনো ছেলেবেলা ফিরে পেতে চাই না।

তাসনুভা আনান শিশির ছাড়াও এই চ্যানেলে আরো একজন ট্রান্সজেন্ডার নারী নুসরাত জাহান মৌ একটি ধারাবাহিক নাটকের মূল নারী চরিত্রে অভিনয় করেছেন। আন্তর্জাতিক নারী দিবরে এটি প্রচারিত হবে। ধারাবাহিক নাটকের নাম চাপাবাজ, প্রচারিত হবে সোমবার রাত ৯টা ২০ মিনিটে। যেখানে ট্রান্সজেন্ডার নারী মৌ-কে প্রধান নারী চরিত্রে অভিনয় করতে দেখবেন দর্শকরা।

খুলনার বাগেরহাটে ১৯৯১ সালের ১৬ জুন তাসনুভার জন্ম। তিনি নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে সমাজকর্ম বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করেন। পাশাপাশি ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে পাবলিক হেলথ বিষয়ে আরো এক বছরের জন্য মাস্টার্স করছেন।

ডেইলি বাংলাদেশ/টিএএস