আজ আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুবার্ষিকী

ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৭ ১৪২৭,   ১৭ রজব ১৪৪২

আজ আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুবার্ষিকী

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৭ ২২ জানুয়ারি ২০২১  

আহমেদ ইমতিয়াজ বুলবুল

আহমেদ ইমতিয়াজ বুলবুল

আজ আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন নানা গুণে পরিপূর্ণ একজন মানুষ। তিনি একজন মুক্তিযোদ্ধা, প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক ছিলেন। বর্ষীয়াণ এই সংগীতজ্ঞ ২০১৯ সালের ২২ জানুয়ারি নগরীর আফতাব নগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

আজ শুক্রবার (২২ জানুয়ারি) তার চলে যাওয়ার দুই বছর পূর্ণ হলো।

১৯৫৬ সালে ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ১৯৭৮ সালে ‘মেঘ বিজলি বাদল’ সিনেমায় সংগীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন তিনি। এ ছাড়া স্বাধীনভাবে গানের অ্যালবাম তৈরি করেছেন এবং অসংখ্য চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন তিনি।

গুণী সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, সৈয়দ আব্দুল হাদি, এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, আগুন, কনক চাঁপা, আইয়ুব বাচ্চুসহ দেশের প্রায় সব শ্রোতাপ্রিয় সংগীতশিল্পীদের নিয়ে কাজ করেছেন তিনি।

১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। দেশের সংগীতে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন তিনি।

জীবদ্দশায় তিন শতাধিক চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। এছাড়া অসংখ্য শ্রোতাপ্রিয় গানের সুর করেছেন এই বরেণ্য শিল্পী। তার লেখা বা সুর করা গান শ্রোতাদের মনে এখনো দাগ কেটে যায়, তাদের হৃদয়ে অমলিন এই সংগীতজ্ঞ। তার সুরারোপিত উল্লেখযোগ্য গান হলো- ‘সব ক’টা জানালা খুলে দাও না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সেই রেললাইনের ধারে মেঠোপথটার পারে দাঁড়িয়ে’, ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেব না’, ‘একতারা লাগে না আমার দোতারাও লাগে না’, ‘আমার সারাদেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যেখানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন’, ‘আমি তোমারি প্রেমও ভিখারি’, ‘ও আমার মন কান্দে, ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’।

এছাড়াও রয়েছে, ‘তোমায় দেখলে মনে হয় হাজার বছর আগেও বুঝি ছিল পরিচয়’, ‘ওই চাঁদ মুখে যেন লাগে না গ্রহণ’, ‘বাজারে যাচাই করে দেখিনি তো দাম’, ‘আম্মাজান আম্মাজান’, ‘স্বামী আর স্ত্রী বানায় যে জন মিস্ত্রি’, ‘ঈশ্বর আল্লাহ বিধাতা জানে’, ‘এই বুকে বইছে যমুনা’, ‘আমি জীবন্ত একটা লাশ’, ‘পড়ে না চোখের পলক’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তোমার আমার প্রেম এক জনমের নয়’ প্রভৃতি।

ডেইলি বাংলাদেশ/এএ