জন্মদিন স্মরণে সালমান শাহ’র দুই সিনেমা

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

জন্মদিন স্মরণে সালমান শাহ’র দুই সিনেমা

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:২৫ ১৭ সেপ্টেম্বর ২০২০

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ।

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহ।

ঢাকাই সিনেমার অমর নায়ক সালমান শাহের জন্মদিন ১৯ সেপ্টেম্বর। লাখো তরুণের স্টাইলিস্ট আইকন চিরসবুজ এ নায়কের জন্মদিন উপলক্ষে বিশেষ আয়োজন করেছে দীপ্ত টিভি। ওই দিন বেসরকারি টেলিভিশনটিতে প্রচারিত হবে এ নায়কের দুই সিনেমা। 

শনিবার সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হবে ‘বিক্ষোভ‘। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন মহম্মদ হান্নান। এতে অভিনয় করেন সালমান শাহ, শাবনূর, বুলবুল আহমেদ, রাজিবসহ আরো অনেক শিল্পী।

বিক্ষোভ সিনেমার গল্পে স্বৈরাচার বিরোধী ছাত্রনেতা হিসেবে আসাদকে দেখা যায়। বিরোধী দলের ষড়যন্ত্রের বলি হয়ে মৃত্যুবরণ করতে হয় তাকে। ফলে রাজনৈতিক সুবিধা হাসিল করার সুযোগ পান আসাদের বিরোধী মাহমুদ চৌধুরী ও শারাফাত আলী খান। 

পরে মাহমুদের পরিকল্পনায় শারাফাত গ্রেফতার হওয়ার পর জেল হয়ে যায়। এরইমধ্যে মাহমুদ একটি দল গঠন করে জাতীয় পর্যায়ে রাজনীতি করার স্বপ্ন দেখেন। এতে তার ছাত্র সংগঠনের নেতা রাজা কলেজে অন্যায় কর্মকাণ্ড করে বেড়ায়। 

এদিকে সন্ত্রাসী রাজার বিরুদ্ধে সাধারণ ছাত্রদের পাশে এসে দাঁড়ায় কলেজের নির্বাচিত ভিপি (ভাইস-প্রেসিডেন্ট) অনিক।

জেল থেকে বের হয়ে শারাফাত একটি সংবাদপত্র চালু করে। সে মাহমুদ চৌধুরীর সব কুকীর্তির কথা প্রকাশ করতে থাকে। এক পর্যায়ে মাহমুদ চৌধুরী পত্রিকার পরিচালকের সঙ্গে সাক্ষাত করতে গিয়ে পুরনো বন্ধু শারাফাতকে দেখে বিস্মিত হয়। তার বিরুদ্ধে সংবাদ পরিবেশন না করতে পুরনো বন্ধুকে শাসায়। শারাফাত ভয় না পেয়ে মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার জন্য অনিককে অনুপ্রাণিত করে। 

অন্যদিকে শনিবার দুপুর ১টা ৩০ মিনিটে শুরু হবে ‘প্রেম পিয়াসী‘। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন রেজা হাসমত। সিনেমাটিতে অভিনয় করেন সালমান শাহ ও শাবনূর। অন্যান্য পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন আনোয়ারা, রাজীব, মিশা সওদাগরসহ আরো অনেকে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ