ঢাবিতে বঙ্গবন্ধুকে চিঠি লেখা প্রতিযোগিতা

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ঢাবিতে বঙ্গবন্ধুকে চিঠি লেখা প্রতিযোগিতা

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৯ ১৩ আগস্ট ২০২২  

বঙ্গবন্ধুকে চিঠি লেখার প্রতিযোগিতা। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুকে চিঠি লেখার প্রতিযোগিতা। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের রূপকার, স্বাধীন বাংলাদেশ হওয়ার নায়ক। বঙ্গবন্ধু মিশে আছে এই গাঙ্গেয় বদ্বীপের প্রতিটি সত্ত্বায়। তাই জাতির এই মহান মানবকে নিয়ে দেশের মানুষের হৃদয়ে রয়েছে এক অন্যরকম আবেগ ভালোবাসা ও শ্রদ্ধা। বাঙালি জাতিসত্তার অংশ হিসেবে জাতির পিতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার পাশাপাশি আকাঙ্ক্ষা, প্রত্যাশা, প্রশ্ন বা অভিযোগ থাকতে পারে। তাই বঙ্গবন্ধুর প্রতি সেই আবেগগুলো জানিয়ে চিঠি লেখার প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ (ডিইউসিএস)।

জাতির পিতার প্রতি সম্মান জানিয়ে এবার ষষ্ঠবারের মতো ভিন্নধর্মী এই আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। প্রতিযোগিতাটি হবে বঙ্গবন্ধুর প্রতি আশা আকাঙ্ক্ষা, প্রত্যাশা, শ্রদ্ধা, ভালোবাসা প্রকাশ করে চিঠি লেখার। নিজের মনের কথাগুলো লিখে সংগঠনের ঠিকানায় পাঠিয়ে দিয়ে অংশ নেয়া যাবে এই প্রতিযোগিতায়। আগামী ১৫ আগস্ট পর্যন্ত প্রতিযোগীরা তাদের লেখা চিঠি জমা দিতে পারবে।

প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বর্ণাঢ্য আয়োজনে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। করোনা পরিস্থিতির কারণে গতবছর অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল প্রতিযোগিতাটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে আছেন বাংলার প্রতিটি ধূলিকণায়, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এদেশের প্রতিটি মানুষের হৃদয়ে। এই বিশ্বাসকে সামনে রেখে শোকের মাস আগস্টে বঙ্গবন্ধুকে নিয়ে চিঠি লেখার এমন অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ।

ভিন্নধর্মী এই আয়োজনের বিষয়ে জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি সাদিয়া আশরাফী থিজবী বলেন, পরাধীন এই জাতিকে মুক্তির আশা দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতার প্রায় অর্ধ শতাব্দী পরে এসে আজ নতুন প্রজন্ম কি ভাবছে? জাতির পিতা বেঁচে থাকলে তাকে কি বলত এই প্রজন্ম? এই নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এবং ভাবতে উৎসাহিত করাই ‘প্রিয় বঙ্গবন্ধু’ আয়োজনের প্রধান উদ্দেশ্য।

প্রতিযোগিতায় অংশ নিতে পারবে ছোট বড় সবাই। বঙ্গবন্ধুকে নিয়ে ‘প্রিয় বঙ্গবন্ধু’ শিরোনামে নিজের অনুভূতির কথা লিখতে পারবে। দুই গ্রুপে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি। জুনিয়র গ্রুপে অংশ নিবে প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আর সিনিয়র গ্রুপে উচ্চ মাধ্যমিক স্তর থেকে শুরু করে সবাই (উন্মুক্ত) অংশ নিতে পারবে।

প্রতিযোগিতার নিয়মাবলী:

প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা চিঠিটি সর্বোচ্চ ১৫০০ শব্দে বাংলা ভাষায় লিখতে হবে। লেখার শেষে চিঠির সঙ্গে নিজের নাম, ঠিকানা, পড়াশোনা, ফোন নম্বর উল্লেখ করতে হবে। প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপ থেকে প্রথম পাঁচজন ও সিনিয়র গ্রুপ থেকে প্রথম পাঁচজন করে মোট ১০ জনের পাবে পুরস্কার। নির্বাচিত চিঠিগুলো সংগঠনটির বিভিন্ন প্রকাশনাসহ বিভিন্ন জায়গায় প্রকাশের ব্যাপারে সহযোগিতা করা হবে। চিঠি পাঠানোর শেষ সময় ১৫ আগস্ট, ২০২২ পর্যন্ত।

চিঠি পাঠাবেন যে ঠিকানায়:

চিঠি সরাসরি ডিইউসিএস এর অফিশিয়াল মেইল এড্রেসে ([email protected]) পাঠানো যাবে৷ আবার ডাকযোগে অথবা সরাসরি টিএসসি এসে ডিইউসিএস এর অফিসেও এসে দিয়ে যাওয়া যাবে৷ তাছাড়া আয়োজনটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে ফেইসবুক https://www.facebook.com/events/773214157047397/ এই ইভেন্টে।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »