ওয়েবমেট্রিক্স জরিপে বাংলাদেশের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৪ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ওয়েবমেট্রিক্স জরিপে বাংলাদেশের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখবেন যেভাবে

শিক্ষাঙ্গন ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৯ ১৩ আগস্ট ২০২২   আপডেট: ১১:৪৬ ১৩ আগস্ট ২০২২

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স এক জরিপে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। এই র‌্যাংকিংয়ে বিশ্বের দুই শতাধিকের বেশি দেশের ৩১ হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।

তালিকায় থাকা দেশের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়

দেশের শীর্ষ স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৬৮), দ্বিতীয় অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৭৬), তৃতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪৮৩),  চতুর্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (বিশ্ব র‌্যাংকিং ১৫৯৩), পঞ্চম নর্থ সাউথ ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ১৭৫০), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১৪৬), সপ্তম ব্রাক ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২২১৮), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩১৯), নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪৮১) এবং দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৪৮১)।

এছাড়াও দেশের শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে পাবলিক ও প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয় ছাড়াও ছয়টি সরকারি মেডিকেল কলেজে স্থান পেয়েছে।

দেশের শীর্ষ ১০০টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখতে ক্লিক করুন এখানে।  

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »