চবিতে ভর্তির আবেদন ১ লাখ ১৫ হাজার ৩৫৮, বাড়তে পারে সময় 
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চবিতে ভর্তির আবেদন ১ লাখ ১৫ হাজার ৩৫৮, বাড়তে পারে সময় 

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৪৭ ৩ জুলাই ২০২২  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট। (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট। (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির অনলাইন আবেদন শুরু হয় ১৫ জুন। এরইমধ্যে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৩৫৮ জন। আবেদনের শেষ তারিখ আজ (৩ জুলাই) হলেও তা বাড়ানোর কথা জানিয়েছেন আইসিটি সেলের পরিচালক। 

৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী। যেখানে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে চূড়ান্ত আবেদন করেন ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। 

চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘এ’ ইউনিটে ৪৩ হাজার ২৯৬ জন, ‘বি’ ইউনিটে ২৮ হাজার ২৭৫ জন, ‘সি’ ইউনিটে ৮ হাজার ৫৬৯ জন, ‘ডি’ ইউনিটে ৩০ হাজার ২৬৯ জন। এছাড়াও উপ ইউনিট ‘বি-১’ এ ২ হাজার ৩৪০ জন এবং ‘ডি-১’ এ ২ হাজার ৬০৯ জন আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে ১৫ জুন। এ পর্যন্ত সব ইউনিট মিলে মোট ১ লাখ ১৫ হাজার ৩৫৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। আজ আবেদনের শেষ তারিখ। তবে আবেদনের তারিখ বাড়ানো হবে কি না তা সে বিষয়ে মিটিং এ সিদ্ধান্ত হবে। আশা করি আবেদনের সময় বাড়বে।

পরীক্ষা যখন: আগামী ১৬ ও ১৭ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা, ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট, সর্বশেষ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে।


পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

বিভাগ পরিবর্তনের সুযোগ: এবারো শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ভর্তি পরীক্ষায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুরা যোগ্যতা অনুযায়ী বিভাগ পরিবর্তন করতে পারবেন। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে। ওয়েবসাইট লিংক: (https://admission.cu.ac.bd/)।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »