হাউজ অব এনইউবিডিয়ানস একটি সময়োপযোগী প্ল্যাটফর্ম: গ্রামীণ‌ফোন সি
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

হাউজ অব এনইউবিডিয়ানস একটি সময়োপযোগী প্ল্যাটফর্ম: গ্রামীণ‌ফোন সিইও

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:০১ ৩ জুলাই ২০২২   আপডেট: ০১:০৪ ৩ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তিন বছরে পদার্পন করল জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ‘হাউজ অব এনইউবিডিয়ানস’। এ উপলক্ষে প্ল্যাটফর্মটি এক বিশেষ লাইভের আয়োজন করে।

শুক্রবার রাত ৯টায় অনুষ্ঠিত ভার্চুয়াল অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশ নেন গ্রামীণ‌ফোন-এর সিইও ইয়াসির আজমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন হাউজ অব এনইউ‌বিডিয়ানস এর প্রতিষ্ঠাতা ও সিইও পলাশ সকাল।

অনুষ্ঠানে ইয়াসির আজমান বলেন, জাতীয় বিশ্ব‌বিদ্যালয়ে শিক্ষার্থীদের নি‌য়ে এই উদ্যোগটি খুবই মহৎ ও সময়োপযোগী উদ্যোগ। তারা এখানে নি‌জে‌দের স্কিল ডে‌ভেলপ কর‌তে পার‌ছে। আমার মনে হয়, শুধু জাতীয় বিশ্ব‌বিদ্যালয় নয়, যেকো‌নো ইনস্টি‌টিউটের শিক্ষার্থীরা এখানে এসে শিখতে পারে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ বলেন, জাতীয় বিশ্ব‌বিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন আর যত্রতত্র নেই। তারা এই প্ল্যাটফর্মের মাধ্যমে একটি ছাতার নিচে এসেছে। যেখানে তারা ক্যারিয়ার গড়ার পরিপূর্ণ দিক-নির্দেশনা পাচ্ছে।

২০২০ সালের ১ জুলাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩৪ লাখ শিক্ষার্থীর আত্মউন্নয়ন ও স্কিল ডেভেলপের লক্ষ্যে হাউজ অব এনইউবি‌ডিয়ানস গঠন করেন পলাশ সকাল। এখন পর্যন্ত এই প্লাটফর্মের সঙ্গে যুক্ত হয়েছেন দুই লাখেরও বেশি শিক্ষার্থী। গঠিত হয়েছে ২৫টি ক্যাম্পাস দল এবং ৮টি জাতীয় প্রতিযোগীতা। শুধু তাই নয়, এই ২ বছরে অনুষ্ঠিত হয়েছে ৩১১টি ক্লাস। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানউন্নয়‌নের কথা মাথায় রেখে আয়োজিত হয়েছে ৭৮টি ট্রেনিং সেশন।

শুধু এক জায়গাতেই সীমাবদ্ধ থাকেনি প্ল্যাটফর্ম‌টির কর্মকাণ্ড; বরং ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে গেছে এসব উদ্যোগ। এরই ধারাবাহিকতায় এরই মধ্যে চালু হচ্ছে দেশজুড়ে ২৫টি উন্মুক্ত লাই‌ব্রেরি, যেখানে পাঠকেরা নিজেদের মধ্যে বই পড়া, বই আদান–প্রদান, লেখালেখি ছাড়াও আয়োজন করছেন বিভিন্ন সাংস্কৃতিক ও সৃজনশীল কার্যক্রমের। এছাড়াও প্ল্যাটফর্মটি নিয়মিত প্রকাশ কর‌ছে মা‌সিক ম্যাগাজিন ‘এনইউ‌বি‌ডিয়ানস জানালা’।

ডেইলি বাংলাদেশ/টিএএস

English HighlightsREAD MORE »