রাবিতে চূড়ান্ত আবেদন ছাড়িয়েছে ১ লাখ ৬৯ হাজার 
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

রাবিতে চূড়ান্ত আবেদন ছাড়িয়েছে ১ লাখ ৬৯ হাজার 

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৫ ২৬ জুন ২০২২  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। দুই ধাপে তিনটি ইউনিটে মোট আবেদন করেছে ১ লাখ ৬৯ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

রোববার (২৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক মো. বাবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রথম ও দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। দুইটি ধাপে আবেদন করেছে ১ লাখ ৬৯ হাজার ভর্তিচ্ছু। এর মধ্যে এ ইউনিটে ৬২ হাজার, বি ইউনিটে ৩৮ হাজার এবং সি ইউনিটে ৬৯ হাজার। তিন ইউনিটে মোট ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছু আবেদন সুযোগ পাবে। সেই হিসেবে এখন পর্যন্ত প্রায় ৪৫ হাজার শিক্ষার্থী আবেদন করার সুযোগ পাবে।

তিনি আরো বলেন, তৃতীয় ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া আজ শুরু হয়েছে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীরা যোগ্যতা অনুসারে আবেদন করতে পারবেন। সেজন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আইডি নম্বর দিয়ে লগইন করে দেখে নিশ্চিত হতে হবে। তিনি যদি যোগ্য হয়, তবে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার সুযোগ পাবেন।

আগেই জানানো হয়েছে, প্রতিটি ইউনিটে (এ, বি, সি) ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদন অর্থাৎ পরীক্ষায় বসার সুযোগ পাবে। তিনটি ধাপেও নির্দিষ্ট সংখ্যা পূর্ণ না হয়, সেক্ষেত্রে কি করবেন? এমন প্রশ্নের জবাবে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, তিনটি ধাপেই আবেদন নেয়া হবে। এরপরে আর আবেদনের সুযোগ দেয়া হবে। নির্দিষ্ট সংখ্যা (৭২ হাজার) পূরণ না হলেও তৃতীয় ধাপের পর আবেদন প্রক্রিয়া শেষ করা হবে। যারা আবেদন করবে তারাই পরীক্ষায় বসার সুযোগ পাবে।

এর আগে গত ১৫ জুন প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু হয়, যা শেষ হয় গত ২১ বিকাল ৬টায়। দ্বিতীয় ধাপের চূড়ান্ত ২২ জুন দুপুর ২টায় শুরু হয়ে শেষ হয় ২৫ জুন বিকাল ৬টায়। তৃতীয় অর্থাৎ সর্বশেষ ধাপের আবেদন আজ রোববার (২৬ জুন) দুপুর ২টায় শুরু হয়ে, চলবে আগামী ২৮ জুন রাত ১২টা পর্যন্ত।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৫-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক), ২৭ জুলাই ‘বি’ ইউনিট (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিফট অনুযায়ী প্রতিদিন গ্রুপ-১: সকাল ৯টা থেকে ১০টা, গ্রুপ-২: ১১টা থেকে ১২টা, গ্রুপ-৩: দুপুর ১টা থেকে ২টা। এছাড়াও গ্রুপ-৪: বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি শিফটে ১৮ হাজার করে শিক্ষার্থী পরীক্ষা দেবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »