জাহাঙ্গীরনগরে ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট পাস
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

জাহাঙ্গীরনগরে ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট পাস

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৮ ২৫ জুন ২০২২  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার (ফাইল ছবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার (ফাইল ছবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনায় ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৭৯ কোটি ১৩ লাখ টাকার বাজেট পাস হয়েছে।

শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ সিনেটের বার্ষিক অধিবেশনে এ বাজেট পাস হয়।

এর আগে গত ২০২১-২২ অর্থবছরের মূল বরাদ্দ ছিলো ২৬৬ কোটি ২৪ লাখ টাকা। পরবর্তীতে সংশোধিত হয়ে এই বরাদ্দ বেড়ে দাঁড়ায় ২৭৮ কোটি ২ লাখ টাকায়। এই হিসেবে গত অর্থবছরের মূল বরাদ্দের চেয়ে ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ১১ কোটি ৭৮ লাখ টাকা।

২৭৯ কোটি ১৩ লাখ টাকার এ বাজেট বাস্তবায়নে আয়ের উৎস হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২৫৭ কোটি ১৩ লাখ টাকার অনুদান এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ২২ কোটি টাকা।

পাশাপাশি এ বাজেটে ঘাটতি রয়েছে ৪২ কোটি ৯০ লাখ ১৭ হাজার টাকা। বরাবরের মতো এ বাজেটে শিক্ষা ও শিক্ষার্থী সংশ্লিষ্ট খাতগুলোতে নামেমাত্র বরাদ্দ অনুমোদন দেয়া হয়েছে।

গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৪ কোটি ৪০ লাখ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৫৮ শতাংশ। বাজেটে শিক্ষক বেতন ও বিভাগ খরচ খাতে বরাদ্দ কমেছে ৫৫ লাখ ৩৬ হাজার টাকা। এই খাতে গত বছর বরাদ্দ ছিলো ৯৮ কোটি ৪১ লাখ ৭৭ হাজার টাকা। সেটা কমিয়ে ৯৭ কোটি ৮৬ লাখ ৪১ হাজার টাকা করা হয়েছে। যা মূল বাজেটের ৩৫ দশমিক ০৬ শতাংশ।

অবসরকালীন সুবিধা বাবদ বরাদ্দ ৩০ কোটি ৬৮ লাখ টাকা। যা মোট বাজেটের ১০ দশমিক ৯৯ শতাংশ। প্রশাসনিক ব্যয় ধরা হয়েছে ৩২ কোটি ১ লাখ ২৯ হাজার টাকা। যা মোট বরাদ্দের ১১ দশমিক ৪৭ শতাংশ।

শিক্ষার্থী সংশ্লিষ্ট খাতগুলোর মধ্যে ছাত্রবৃত্তি ও ফেলোশিপ খাতে বরাদ্দ করা হয়েছে ৩ কোটি ৭৫ লাখ টাকা। শিক্ষার্থীদের খেলাধুলা ও কো-কারিকুলাম খাতে বরাদ্দ ধরা হয়েছে ১ কোটি ৯৯ লাখ ১৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এদিকে চিকিৎসা খাতে বাজেট ধরা হয়েছে দুই কোটি ৭৪ লাখ ১১ হাজার টাকা যা গত বছর ছিল দুই কোটি ৬৫ লাখ ৮৩ হাজার টাকা।

এছাড়াও বিবিধ ব্যয় হিসেবে ধরা হয়েছে ৫ কোটি ১৬ লাখ ১৩ হাজার টাকা। আবাসিক হল সমূহে ২৬ কোটি ৫৮ লাখ ১৯ হাজার টাকা, শিক্ষা সরঞ্জাম, রাসায়নিক সরঞ্জাম ও রাসায়নিক দ্রব্য বাবদ ২ কোটি ৪১ লাখ টাকা। পরীক্ষা খরচ বাবদ ১৯ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার টাকা। মূলধন ব্যয় ৮ কোটি ১৩ লাখ টাকা, বিশ্ববিদ্যালয় পূর্ত বিভাগের জন্য ৮ কোটি ২৬ লাখ ২৮ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

মুক্তিযোদ্ধা শিক্ষকদের অতিরিক্ত এক বছর চাকরির সুবিধা বাতিল করা বা রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মতামত নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট।

শুক্রবার রাত সাড়ে বারোটার দিকে সভার শেষাংশে এ সিদ্ধান্ত জানান উপাচার্য অধ্যাপক নূরুল আলম। 

এর আগে মুক্তিযোদ্ধা শিক্ষকদের অতিরিক্ত এক বছর চাকরির সুবিধার পক্ষে-বিপক্ষে কয়েক ঘণ্টা তর্ক-বিতর্ক করেন সিনেট সদস্যরা। তবে সভায় শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সেশন বেনিফিট বাতিলের সিদ্ধান্ত হয়েছে।
 
সিনেটেবিশ্ববিদ্যালয়ের চলমান ১ হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার উন্নয়ন প্রকল্পের আওতায় ১৩৭ কোটি টাকা ব্যয়ে আরেকটি প্রশাসনিক ভবন নির্মাণের বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানান সিনেটের রেজিস্টার্ড গ্রাজুয়েট প্রতিনিধি আবুল কালাম আজাদ।

বিশ্ববিদ্যালয়ের সিনেটে রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট প্রতিনিধি শরীফ এনামুল কবির বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের বাজেট বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটি ও সিন্ডিকেট ছাড়া পাস হয় না। কিন্তু বিশ্ববিদ্যালয়ের চলমান ১ হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার প্রকল্পের অনুমোদন সিন্ডিকেট ও অর্থ কমিটিতে উত্থাপনই করা হয়নি, পাস তো দূরে কথা।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »