সময়ের সুর সাহিত্য একাডেমির বিশেষ পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

সময়ের সুর সাহিত্য একাডেমির বিশেষ পুরস্কার পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

বশেমুরবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৬ ১৮ জুন ২০২২   আপডেট: ১৩:১৭ ১৮ জুন ২০২২

জুবায়েদ মোস্তফা পড়ছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের দ্বিতীয়বর্ষে।

জুবায়েদ মোস্তফা পড়ছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের দ্বিতীয়বর্ষে।

পড়াশোনার পাশাপাশি সাহিত্য সাধনা করেন কবি জুবায়েদ মোস্তফা। পড়ছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের দ্বিতীয়বর্ষে। তরুণ বয়সেই তার সাহিত্য চর্চায় মনোনিবেশ নিজেকে নিয়ে যাচ্ছে অনন্য উচ্চতায়।

সম্প্রতি সময়ে তরুণ এ লেখকের সাহিত্য কর্মের  সুনাম দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। ফলস্বরূপ পেয়েছেন দেশ- বিদেশ থেকে নানা সম্মাননা। এরই ধারাবাহিকতায় এবার পেলেন সময়ের সুর সাহিত্য একাডেমির বিশেষ সম্মাননা। শুক্রবার কুরিয়ার সার্ভিস যোগে প্রকাশনা প্রতিষ্ঠানটি এই উপহার প্রেরণ করে সংগঠনটি । 

এর আগে গত ৭ মে সময়ের সুর সাহিত্য  একাডেমির ৬ষ্ঠ বার্ষিক প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনে দেশ সেরা বিভিন্ন কবিদের লেখা আহবান করা হয়।  পরে প্রেরিত কবিতা বিভিন্নভাবে পর্যবেক্ষণের মাধ্যমে সেরা কবিদের নির্বাচিত করা হয়। এছাড়াও গত এপ্রিল মাসে কবি জুবায়েদ মোস্তফা কলকাতা মহানগরী সাহিত্য পরিষদ থেকে ভোরের পাখি ও বাংলার প্রকৃতি কবিতার জন্য সেরা কবির পুরস্কার পান।

এ বিষয়ে জুবায়েদ মোস্তফা ডেইলি বাংলাদেশের সঙ্গে একান্ত আলাপে জানান, সময়ের সুর সাহিত্য পুরস্কার পেয়ে আমি খুব আনন্দিত।অগাধ  বিশ্বাস আর আকাশচুম্বী সম্ভাবনা নিয়ে এগিয়ে যাওয়ার মুহূর্তে এই পুরস্কার আমাকে অধিক  শাণিত  এবং শক্তি সঞ্চার করে।এই প্রাপ্তির মাধ্যমে আরো ভালো কিছু দেওয়ার চেষ্টা অব্যাহত থাকবে।

ছাত্রজীবনে সাহিত্য চর্চা করা শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আসলে সাহিত্য মানুষের মনের কথা। সাহিত্য মানুষের মনের খোরাক। সাহিত্য সাধনার সফল হতে হলে নিরবিচ্ছিন্ন লেগে থাকা দরকার। নিন্দুকেরা নিন্দা করবেই। কিন্তু একজন সাহিত্যপ্রেমী কখনোই সাহিত্য ব্যতিরেকে কিছু ভাবে না। 

তার সফলতার ব্যাপারে লোক প্রশাসন বিভাগের সভাপতি টি.এন. সোনিয়া আজাদ বলেন, জুবায়েদের বিষয়টি জানতে পেরেছি। প্রতিটি শিক্ষার্থীদের সফলতা আমাদের আনন্দিত করে। জুবায়েদের বিষয়টি এর ব্যতিক্রম নয়। আমি তার সর্বাঙ্গীণ মঙ্গল ও সফলতা কামনা করি।

একাডেমির প্রকাশক ফাতেমাতুন নূর বলেন, সময়ের সুর সাহিত্য একাডেমি নবীন ও প্রবীন লেখকদের নিয়ে সমন্বয় করে কাজ করে যাচ্ছে। বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করার জন্য পর্দার আড়ালে থাকা প্রতিভাবান লেখকদের বের করে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা ভবিষ্যতে আমাদের এই ধারা অব্যাহত রাখবো। 

রঙিন ফুলের স্বপ্নসহ এ পর্যন্ত লেখকের মোট তিনটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে৷ ২০২০ সালের একুশে বই মেলায় তার প্রথম কাব্যগ্রন্থ ‘অগ্নিশিখা’ প্রকাশিত হয়। এরপরে ২০২১ এর পর ‘আলো আঁধারের সন্ধিক্ষন’ প্রকাশিত হয়। সর্বশেষ এবারের বইমেলায় প্রকাশিত ‘রঙ্গিন ফুলের স্বপ্ন’ পাঠক মহলে বেশ প্রশংসিত হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »