বশেমুরবিপ্রবিতে কমেছে বাজেট, বেড়েছে আক্ষেপ 

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

বশেমুরবিপ্রবিতে কমেছে বাজেট, বেড়েছে আক্ষেপ 

বশেমুরবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩১ ২৩ মে ২০২২  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কমেছে ইউজিসির বাজেট। এদিকে প্রতিবছর বাজেট কমতির ধারা অব্যাহত থাকায় শিক্ষার্থীদের মাঝে বেড়েছে আক্ষেপ। 

তাদের দাবি, এভাবে প্রতি বছর বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ের বাজেট কমতে থাকলে বিশ্ববিদ্যালয়ের জন্য ভালো ফল বয়ে আনবে না। 

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মো. সোহেল বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অনেক উন্নয়ন কার্যক্রম চলছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগের পর্যাপ্ত ল্যাবের সুযোগ-সুবিধা নাই। আশা করি পরবর্তীতে সার্বিক দিক বিবেচনা করে ইউজিসি আমাদের বাজেট বাড়ানোর ব্যাপারে ভাববে। 

তথ্যানুযায়ী জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে ইউজিসির বাজেট ছিলো ৫৪ কোটি ২ লাখ টাকা, ২০২১-২২ অর্থ কমে হয় ৫১ কোটি ৬০ লাখ টাকা। এরপর ধাপে ধাপে আরো কমেছে বাজেটের আকার। সবশেষ ২০২২-২৩ অর্থ বছরে বাজেট দেয়া হয়েছে ৫০ কোটি ৪৫ লাখ টাকা। যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বনিম্ন  বাজেটের তালিকায় চতুর্থ স্থানে অবস্থান করছে। 

বাজেট বিষয়ে ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, একটি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরুর পর প্রথম কয়েক বছরে তাদের ল্যাব নির্মাণ, পরিবহনসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিতে অধিক বাজেট প্রয়োজন হয়। পরবর্তীতে ল্যাব নির্মাণ এবং পরিবহন ক্রয়ের জন্য অর্থ বরাদ্দ না থাকায় বাজেট হ্রাস পায়। এছাড়াও পূর্বে দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের বেতনের জন্য অর্থ প্রদান করা হতো কিন্তু বর্তমানে বিধিনিষেধ আরোপ হওয়ায় এই খাতে অর্থ দেয়া হচ্ছে না আর এসব কারণেই মূলত বাজেট হ্রাস পেয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. একিউএম মাহবুব বলেন, ইউজিসি থেকে এখনও আমাদের বাজেটের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তাছাড়া এই বাজেট পরবর্তীতে রিভাইজড হবে। 

এসময় তিনি আরো বলেন, আমরা ইউজিসিকে বারবারই বলেছি যে বাজেট আমাদের প্রদান করা হয় তা আমাদের প্রয়োজনের তুলনায় কম এবং তারা যেনো বাজেট বৃদ্ধি করে।

জানা যায়, ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান।

দেশের ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আগামী ২০২২-২৩ অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার ৫১৫ কোটি ৭১ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি।

বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ০৪ লাখ টাকা এবং ইউজিসির জন্য ৭১ কোটি ৬৭ লাখ টাকা। এতে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সবচেয়ে কম বাজেট পেয়েছে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

সভা সূত্রে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। চলতি ২০২১-২২ অর্থবছরে ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকা। 

সংশোধিত বাজেটে বরাদ্দের পরিমাণ ছিলো ৯ হাজার ৫৭৭ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ৯৩৭ কোটি ৮০ লাখ টাকা। যার মধ্যে ২০২২-২৩ অর্থবছরে বাজেটে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »