জাবির ‘বি’ ইউনিটের প্রস্তুতি যেভাবে

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

জাবির ‘বি’ ইউনিটের প্রস্তুতি যেভাবে

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৭ ২১ মে ২০২২   আপডেট: ১৯:১৭ ২১ মে ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার (ফাইল ছবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার (ফাইল ছবি)

কয়েকমাস পরেই বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। দেশের একমাত্র আবাসিক ক্যাম্পাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩১ জুলাই। বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিযোগিতামূলক ইউনিটগুলোর একটি ‘বি’ ইউনিট।

এবার সমাজবিজ্ঞান এবং আইন অনুষদকে নিয়ে বি ইউনিট গঠিত হয়েছে। বি ইউনিটভুক্ত বিষয়গুলোর প্রতি ভর্তিচ্ছুদের রয়েছে তীব্র আকাঙ্ক্ষা। তাই বি ইউনিটে ভর্তির প্রস্তুতি সম্পর্কে ভালোভাবে জানা দরকার। 

এই ইউনিটে রয়েছে অর্থনীতি, লোক প্রশাসন, নগর ও অঞ্চল পরিকল্পনা, ভূগোল ও পরিবেশ, সরকার ও রাজনীতি, নৃবিজ্ঞান ও আইন বিভাগ। একইসঙ্গে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে আসা শিক্ষার্থীরা এইসব বিষয়ে ভর্তি হতে পারবেন।

মানবণ্টন

বি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান সমান। ৮০ নম্বরের এ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য .২০ নম্বর করে কাটা যাবে। ৮০ নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ভিত্তিতে ২০ নম্বর যোগ হয়ে মেধাতালিকা প্রকাশ করা হবে। 

এবার জেনে নেয়া যাক ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের মধ্যে কোন বিষয়গুলো থেকে প্রশ্ন থাকবে। এতে বাংলায় ২৫, ইংরেজি ২৫, গণিত ৫ এবং সাধারণ জ্ঞান, মানসিক দক্ষতা এবং সাম্প্রতিক বিষয়াবলি থেকে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

পড়বেন যেভাবে

বাংলা: ১. বিভিন্ন গ্রন্থের রচয়িতা, ব্যাকরণের মৌলিক বিষয়াবলী, সমার্থক শব্দ, বিদেশি শব্দ, বানান শুদ্ধি, বিভিন্ন পঙক্তি, সন্ধি, অনুসর্গ ও উপসর্গ, সমাস ও বিপরীত শব্দ, পারিভাষিক শব্দ ইত্যাদির উপরে ভালো ধারণা এবং বাংলা ১ম পত্র বইয়ের স্পষ্ট ধারণা থাকতে হবে।

ইংরেজি: ব্যাকরণের পাশাপাশি একাদশ-দ্বাদশ শ্রেণির ইংরেজি ১ম পত্র বই এবং এ বইয়ের প্রতিটি অনুচ্ছেদের অনুশীলনী ভালোভাবে আয়ত্ব করতে হবে। দক্ষতা থাকতে হবে ভোকাবুলারিতে।

মানসিক দক্ষতা: মানসিক দক্ষতার জন্য জাবির বিগত বছরের এ সংক্রান্ত প্রশ্ন সমাধান করতে হবে। এতেই এ বিষয়ক প্রশ্নের উত্তর করার দক্ষতা তৈরি হবে।

গণিত: খুব সাধারণ গণিত সম্পর্কে ধারণা থাকলেই চলবে। এখানে মূলত পঞ্চম থেকে অষ্টম শ্রেণির গণিত আসে।

সাধারণ জ্ঞান: সাধারণ জ্ঞানের জন্য বাজারে অনেক বই পাওয়া যায়। এসব বই থেকে সাধারণ জ্ঞান আয়ত্ব করতে হবে। যেসব বিষয়গুলো থেকে বিগত বছরগুলোতে প্রশ্ন এসেছে সেসব বিষয় সম্পর্কে 

এসব বিষয়ে ভালোভাবে প্রস্তুতি নিলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সম্ভব। আগামী ৩১ জুলাই শুরু হয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »