চার বন্ধুর ‘আরালন’, প্রথম মাসেই বাজিমাত

ঢাকা, শনিবার   ০২ জুলাই ২০২২,   ১৮ আষাঢ় ১৪২৯,   ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

চার বন্ধুর ‘আরালন’, প্রথম মাসেই বাজিমাত

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৪ ১৮ এপ্রিল ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে চাকরি প্রার্থীর সংখ্যা কোনো কোনো দেশের জনসংখ্যার চেয়েও বেশি! আর এটাই বাস্তবতা। চাকরির পিছনে ছুটলে শুধু নিজের দিকটাই দেখা হয়। অন্যদিকে উদ্যোক্তা হলে নিজের পাশাপাশি অন্যের জন্যও চিন্তা-ভাবনা করা যায়। 

সেই ভাবনা থেকেই বিশ্ববিদ্যালয় পড়ুয়া চার বন্ধু শুরু করেন অনলাইন উদ্যোগ আরালন (aralon) এর। 

চারজনের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. মোরশেদুল আলম, সাকিব মাহমুদ, ইজাজ বিন আজম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের মুহিবুল হক। রমজান মাস উপলক্ষে খেজুর, মধু, ঘাওয়া ঘি ও ত্বীন ফল নিয়েই তাদের উদ্যোগ। প্রথম মাসেই বিক্রি হয়েছে ৭০ হাজার টাকার বেশি। 

উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে মো. মোরশেদুল আলম বলেন, সবার আগেই চেয়েছি এই ভেজালের ভিড়ে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর সুন্নাহ কে আঁকড়ে ধরে তার আদর্শে নিজেদের জীবিকা সন্ধান করতে। পাশাপাশি মানুষের ভালবাসা অর্জন করার প্রয়াসতো আছেই। শুধু উদ্যোক্তা হওয়া নয় বরং নিজেদের মেধাকে ব্যবহার করার একটি প্রচেষ্টা মাত্র।

তিনি আরো বলেন, দিন যতো যাচ্ছে ব্যবসার পরিধি ততো বৃদ্ধি পাচ্ছে। যদিও রমজান মাসে খেজুর, মধু, গাওয়া ঘি ও ত্বীন ফলকে প্রাধান্য দিয়েছি। পাশাপাশি  অরগানিক ফুড, সামনে আমের মৌসুমে আম, বিভিন্ন প্রকারের বাদাম এবং ড্রাই ফুড নিয়েও এরইমধ্যে কাজ এগিয়ে রেখেছি। এছাড়াও তাদের ইচ্ছে অনলাইন ভিত্তিক পন্য কেনাবেচার সঙ্গে সঙ্গে গ্রাহকের বিশ্বাসের জায়গাটাকেও যথাযথ মূল্যায়ন করতে বলে জানান।

ইজাজ বিন আজম বলেন, স্বাধীন বা নিজের কাজ করার মাঝে একটা লুকায়িত আনন্দ নিহিত থাকে। এ জন্য প্রয়োজন ভয়কে জয় আর সঠিক সময়ে সঠিক ঝুঁকি নেয়ার সিদ্ধান্ত। সাহস নিয়ে স্বপ্নের পিছনে ছুটলে স্বপ্ন একদিন হাতের নাগালে আসবেই। নিজের ব্যক্তিত্ব, অচরণ, দৃষ্টি, কথায় মার্জিত আচরণ এবং সত্যবাদিতা ইত্যাদি গুণাবলিই একজন মানুষকে সফল করে তুলে। এখন আমাদের চিন্তা চেতনার পরিবর্তন করার পালাঃ- কারো অধীনে চাকরি করবো নাকি একজন ভালো বস হবো।

তারা জানালেন, বিক্রির তালিকায় এখন পর্যন্ত বেশি রয়েছে খেজুর, মধু এবং ঘি। একেবারে নতুন উদ্যোগ হওয়া সত্ত্বেও তারা ফ্রিতে পণ্য পৌঁছে দিচ্ছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগামী হওয়ায় যেহেতু মানুষের আয় ক্ষমতা কমেছে এর পাশাপাশি উদ্যোগের প্রসার ও ধারাবাহিকতা রক্ষার লক্ষ্যে চট্টগ্রামের বহদ্দারহাট, ষোলোশহর স্টেশন, চকবাজার ও আন্দরকিল্লা স্থান গুলোতে ফ্রি ডেলিভারি চার্জ পণ্য পৌছিয়ে দিচ্ছেন তারা।

গত মাস তথা রোজার শুরু কিছু দিন পূর্বেই তাদের এই উদ্যোগের শুরু। আর তাতেই বাজিমাত। ভাগ্য সুপ্রসন্ন হওয়ায় এ পর্যন্ত প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পেয়েছেন বলেও জানান। অনলাইন নির্ভর এই উদ্যোগে খুচরা বিক্রির তুলনায় পাইকারিতেই বেশিই বিক্রি হচ্ছে। এখন পর্যন্ত তাদের বিক্রি দাঁড়িয়েছে প্রায় ৭০ হাজার টাকায়। 

চার বন্ধুর ভেতরে রয়েছে নিজ থেকে নতুন কিছু করার বাসনা, তারা অন্যের প্রতিষ্ঠানে কাজ করে খুশি থাকবেন কি করে? বললেন, সবাই চাকরির পেছনে ছুটে আমাদের ইচ্ছা নিজে মানুষের কর্মসংস্থান তৈরি করবো।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »