১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩১ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৩ ১৮ ফেব্রুয়ারি ২০২২  

ড. জোহা দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের শ্রদ্ধা নিবেদন

ড. জোহা দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের শ্রদ্ধা নিবেদন

১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

শুক্রবার সকাল ৯টায় ড. শামসুজ্জোহার ৫৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় চত্বরে অবস্থিত শহীদ ড. শামসুজ্জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এই দাবি জানান তিনি।

ভিসি বলেন, বাংলাদেশর স্বাধীকার আন্দোলন ‘৫২ থেকে ৬৯’ এর গণঅভ্যুত্থান পর্যন্ত যে মহান মানুষেরা আত্মত্যাগ করেছেন তাদের মধ্যে অন্যতম এক আত্মত্যাগকারী হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গর্ব শহীদ ড. শামসুজ্জোহা। তিনি দেশের স্বাধীকার আন্দোলনের প্রথম শহীদ বুদ্ধিজীবী। তার আত্মাহুতির মধ্য দিয়েই দেশে মুক্তিযুদ্ধের আন্দোলন আরো বেগবান হয়। 

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার আরো বলেন, মহান এই শিক্ষকের স্মৃতি চিরস্মরণীয় করে রাখতে ১৮ ফেব্রুয়ারিকে জাতীয় শিক্ষক দিবস করার দাবি দীর্ঘদিনের। এই দাবি এখন বিভিন্ন মহল থেকে উঠছে। মহান এই শিক্ষকের স্মৃতিচির অম্লান করতে সরকারের কাছে এই দিনকে জাতীয় শিক্ষক দিবস করার ঘোষণার জোর দাবি জানাচ্ছি। 

আরো পড়ুন>>>৫৩ বছরেও পায়নি স্বীকৃতি, জোহা দিবসকে জাতীয়করণে দাবি

এসময় আরো উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিকসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ। শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ শেষে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

এরপর রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভাগ, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল, শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সমিতি ও ইউনিয়ন শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করে। এদিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভিসি অধ্যাপক শাহ আজমও পুস্পার্ঘ্য অর্পণ করেন।

১৮ ফেব্রুয়ারিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় যথাযোগ্য মর্যাদায় মহান শিক্ষক দিবস পালন করে আসছে। দিবসের কর্মসূচিতে আরো ছিলো ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, ভিসিভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন।

আরো পড়ুন>>> শিক্ষক দিবসে রাবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধাঞ্জলি

এরপর সকাল ১০টায় রসায়ন বিভাগে শহীদ ড. জোহা স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভিসি অধ্যাপক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে অন্যদের মধ্যে প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কুতি বিভাগের সভাপতি অধ্যাপক মু. ফায়েক উজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহমদ এতে সভাপতিত্ব করেন।

প্রসঙ্গত, ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণ-অভ্যুন্থানে ছাত্র বিক্ষোভ চলাকালে ড. জোহা ১৪৪ ধারা উপেক্ষা করে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছিলেন রাবির তৎকালিন প্রক্টর ড. শামসুজ্জোহা। ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্রদের রক্ষা করতে গিয়ে পাকবাহিনীদের গুলিতে আহত হন। এরপর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »