রাবিতে পাঁচ দিনে শনাক্ত ৩১১

ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   ৪ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৬ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

রাবিতে পাঁচ দিনে শনাক্ত ৩১১

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৮ ২৯ জানুয়ারি ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিনদিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত পাঁচ দিনে বিশ্ববিদ্যালয়টিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১১ জন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী। শনাক্তের হার ৭৪.৪০ শতাংশ। 

বিশ্ববিদ্যালয় চিকিসা কেন্দ্রের দেয়া তথ্য মতে, চলতি সপ্তাহে (রবি থেকে বৃহস্পতি) মোট ৪১৮টি নমুনা সংগ্রহ করে রাবি মেডিকেল সেন্টার। এর মধ্যে গত রোববার ৬৫ নমুনায় পরীক্ষায় শনাক্ত হয় ৫৪ জনের, সোমবার ৯৩ নমুনায় ৬২ জন, মঙ্গলবার ৯৪ নমুনায় ৬৪ জনের, বুধবার ৯০ নমুনায় ৭১ জনের এবং বৃহস্পতিবার ৭৬ নমুনায় ৬০ জনের করোনা শনাক্ত করা হয়েছে। গত পাঁচ দিনে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১১ জনে।

আরো পড়ুন: গবেষণায় তথ্য চুরির অভিযোগ, তবুও পেলেন পদোন্নতির সুপারিশ

এর আগে গত ১৮, ১৯ এবং ২০ জানুয়ারি তিন দিনে ১৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা শনাক্ত করা হয় ৬৮ জনের। সব মিলিয়ে এখন পর্যন্ত রাবিতে করোনায় আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৭৯ জনে।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৮ জানুয়ারি থেকে চিকিৎসা কেন্দ্রে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা আইডি কার্ড প্রদর্শন করে বিনামূল্যে এখানে টেস্ট করার সুবিধা পাচ্ছে। ছুটির দিন বাদে রবিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়। পরে তা পিসিআর ল্যাব টেস্টের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে সে রিপোর্ট পাঠানো হয়। 

আরো পড়ুন: রাবিতে ৯০ নমুনায় শনাক্ত ৭১

এর আগে গত ২১ জানুয়ারি করোনাভাইরাসের সংক্রমণ উর্ধ্বগতির কারণে স্কুল-কলেজ ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দুই সপ্তাহের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রী পরিষদ বিভাগ। সেই সিদ্ধান্তের সঙ্গে সম্মতিজ্ঞাপন করে রাবি প্রশাসনও আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে ক্লাস বন্ধ ঘোষণা করে। আবাসিক হল খোলা রেখে অনলাইনে শিক্ষাকার্যক্রম সচল রাখার নির্দেশ দেয়া হয়। তবে পরীক্ষার ব্যাপারে স্ব স্ব বিভাগকে সিদ্ধান্ত নেয়ার সুপারিশ করা হয়। এরপর থেকে রাবিতে বন্ধ রয়েছে সশরীরে ক্লাস। তবে বিভিন্ন বিভাগে পরীক্ষা সশরীরেই চালু রয়েছে। 

আরো পড়ুন: রাবিতে করোনা শনাক্তের হার ৬৬ শতাংশ

করোনা সংক্রমণরোধে ক্যাম্পাসে সভা, সমাবেশ নিষিদ্ধ করাসহ বেশকিছু বিধিনিষেধ জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশের ব্যাপারে বিধিনিষেধ থাকলেও তা মানা হচ্ছে না। শিক্ষার্থীদের মধ্যে বেশির ভাগই স্বাস্থ্যবিধি মেনে চললেও অনেকেই এব্যাপারে উদাসীন। মাস্ক না পড়েই ঘুরে বেড়াচ্ছে ক্যাম্পাসে।

আরো পড়ুন: রাবিতে নতুন করে ৬৪ জনের করোনা শনাক্ত

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রত্যেকটি আবাসিক হলেই রাখা হয়েছে আইসোলেশন রুম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রেরও প্রস্তুত করা হয়েছে আইসোলেশন রুম। কোনো শিক্ষার্থী করোনায় আক্রান্ত হলে তাকে প্রাথমিক অবস্থায় তাকে হলের আইসোলেশন রুমে রাখা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের প্রধান পরিচালক ডা. তবিবুর রহমান শেখ বলেন, দিনদিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কোনোভাবেই আটকানো যাচ্ছে না। একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের যে নিয়ম-কানুন মেনে চলা উচিত আমরা সেটাও করছি না। দেখা যাচ্ছে একজন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে, আইসোলেশন রুমে থাকতে হবে এই ভয়ে সে কাউকে বলছে না। এই অবস্থা চলতে থাকলে ভয়াবহ আকার ধারণ করবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »