ফের মিছিলে উত্তাল শাবিপ্রবি

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ফের মিছিলে উত্তাল শাবিপ্রবি

শাবিপ্রবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৫ ২৩ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:৪৯ ২৩ জানুয়ারি ২০২২

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের মশাল মিছিলে আবার উত্তাল ক্যাম্পাস।

রোববার রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে মশাল মিছিল শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার মুক্তমঞ্চে এসে শেষ হয়। 

এ সময় শিক্ষার্থীরা 'সাস্টিয়ান সাস্টিয়ান, এক হও এক হও', 'সারা বাংলার ছাত্রসেনা, এক হও এক হও', 'লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে,' 'জ্বালো জ্বালো আগুন জ্বালো, ফরিদের গদিতে আগুন জ্বালো', 'রক্ত রক্ত, আরো দেবো রক্ত', 'রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়', ইত্যাদি স্লোগানে ক্যাম্পাস উত্তপ্ত করে তোলে।

মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, যতক্ষণ পর্যন্ত ভিসির পদত্যাগের খবর না শুনছি ততক্ষণ পর্যন্ত আমরা ক্যাম্পাসে থাকবো। আমরা বিজয়ের হাসি নিয়েই ক্যাম্পাস থেকে ফিরবো। আশাকরি, খুব দ্রুত আমরা ভিসির পদত্যাগের খবর শুনতে পারবো।

জানা যায়, গতকাল শনিবার মধ্যরাতে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের সঙ্গে ফোনালাপ করেন। শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক ফলপ্রসূ না হওয়ায় আজ রোববার দুপুরে আবার আলোচনা করার কথা বলেন ডা. দীপু মনি। শিক্ষার্থীরা আলোচনা করার সম্মতি দিলেও এখনো আলোচনা হয়নি।

উল্লেখ্য, হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে উদ্ভূত আন্দোলন পরবর্তীতে ভিসি পদত্যাগের আন্দোলনে পরিণত হয়। ক্যাম্পাসে পুলিশি হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা গত রোববার (১৬ জানুয়ারি) থেকে ভিসি পদত্যাগের আন্দোলনে নামে। গত বুধবার দুপুর পর্যন্ত ভিসিকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। ঐ সময়ের মধ্যে ভিসি পদত্যাগ না করায় ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন শুরু করে। এরপর থেকই ক্যাম্পাস স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে উঠে। শিক্ষার্থীদের এক দফা দাবি বাস্তবায়ন না করলে শিক্ষার্থীরা অনশন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেয়। 

এদিকে, অনশন শুরু হওয়ার পর থেকে অ্যাম্বুলেন্সের সাইরেনে প্রকম্পিত হচ্ছে শাবিপ্রবি ক্যাম্পাস। অনশনের ১০৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮ জন শিক্ষার্থী। গতকাল থেকে শিক্ষার্থীরা গণঅনশন শুরু করেছে। এতে নতুন করে তিনজন শিক্ষার্থী অনশন শুরু করেছেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »