শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবিপ্রবি শিক্ষার্থীদের ফের বৈঠক আজ

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ মে ২০২২,   ১২ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৪ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবিপ্রবি শিক্ষার্থীদের ফের বৈঠক আজ

শাবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১০ ২৩ জানুয়ারি ২০২২  

বৈঠক শেষে রাত সোয়া দুইটার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শফিউল আলম চৌধুরী

বৈঠক শেষে রাত সোয়া দুইটার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শফিউল আলম চৌধুরী

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনশনে থাকা শিক্ষার্থীদের সঙ্গে আবারো ভার্চুয়ালি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

এরআগে শনিবার (২২ জানুয়ারি) রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ১২৯ নং কক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের মাধ্যমে শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে ভার্চুয়াল এ বৈঠক করে শিক্ষার্থীরা। তবে এ বৈঠক ফলপ্রসূ হয়নি। আজ দুপুরে আবার বৈঠক হবে বলে জানা যায়।

এসময় ড. দীপু মনি বলেন, শিক্ষার্থীদের সব কথা মনোযোগ দিয়ে শুনেছি। শিক্ষার্থীদের কাছে অনুরোধ যাতে তারা অনশন ভেঙে ফেলে। আমরা আলোচনা করে এ বিষয়টির সমাধান করবো। এজন্য আমি প্রস্তুত আছি। শিক্ষার্থীদের যাতে একাডেমিক এবং আইনগত সমস্যা না হয় সেদিকে নজর দিচ্ছি। শিক্ষামন্ত্রী এসময় তাদের কাছ থেকে লিখিত অভিযোগ দেওয়ার আহ্বান জানান। 

এদিকে শিক্ষার্থীরা জানান, আমরা আন্দোলন থামাবো না, অনশন ও ভাঙবো না। আমাদের এক দফা দাবি এই স্বৈরাচার ভিসির পদত্যাগ চাই। আমরাও আলোচনা করতে প্রস্তুত। আমরা খুব দ্রুতই শিক্ষামন্ত্রীর কাছে লিখিত অভিযোগ পাঠাবো।

বৈঠক শেষে রাত সোয়া দুইটার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শফিউল আলম চৌধুরী। তিনি বলেন, বৈঠকে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় তুলে ধরেছে। শিক্ষামন্ত্রী সব ধৈর্য সহকারে শুনেছেন। তিনি শিক্ষার্থীদের অনশন থেকে সরে আসার কথা বলেছেন। এছাড়া আন্দোলনরত ছাত্রছাত্রীদের আইনগত ও একাডেমিক কোনো সমস্যায় যেন পড়তে না হয়, সেটি দেখবেন বলেও জানিয়েছেন।

শফিউল আলম চৌধুরী বলেন, শিক্ষামন্ত্রী লিখিতভাবে শিক্ষার্থীদের সব জানাতে বলেছেন। এরপর তিনি সমস্যা সমাধানের চেষ্টা করবেন। শিক্ষার্থীদের প্রতিনিধি দলটি অন্য আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত জানাবে বলে শিক্ষামন্ত্রীকে বলেছে।

ভিসির পদত্যাগের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, উপাচার্যকে সরিয়ে দেওয়া, অপসারণ করা বা ছুটিতে পাঠানোর বিষয়ে কোনো আলোচনা হয়নি। আলোচনা করে সমস্যার সমাধান করা হবে বলে তিনি শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছেন।

মধ্যরাতের আলোচনায় আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক বিধান কুমার সাহা, মহানগর ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক, সিলেট ওসমানী মেডিকেল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ আরো অনেকে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বেগম সিরাজুন্নেসা হলের অব্যবস্থাপনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে প্রথমে হল প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজার পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করে ঐ হলের ছাত্রীরা। ছাত্রীদের আন্দোলনের দ্রুত সমাধান না হওয়ায় গণ আন্দোলনে রুপ নেয়। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভিসিকে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ অনুযায়ী পরে ভিসির মদদে পুলিশ শিক্ষার্থীদের উপর হামলা চালায়। ভিসির এমন সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে উঠে। এর জেরে শিক্ষার্থীরা ভিসির পদত্যাগ দাবি করে। গত বুধবার দুপুর ১২টা পর্যন্ত ভিসিকে স্বেচ্ছায় পদত্যাগের আল্টিমেটাম দেয়। ঐ সময়ে ভিসি পদত্যাগ না করায় শিক্ষার্থীরা অনশন শুরু করে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »