পাঠচক্র: আইসিটি বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

পাঠচক্র: আইসিটি বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৩ ১৬ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:১৩ ১৭ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আধুনিক যুগে সমাজ গঠন এবং প্রত্যাশিত উন্নয়ন ত্বরাম্বিত করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। আজকের পাঠচক্রে আমরা আইসিটি নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো।

১। বায়োমেট্রিকস পদ্ধতি কী?

উত্তর: বায়োমেট্রিকস হচ্ছে জীববিদ্যার একটি অগ্রসর শাখা, যা মানুষের বায়োলজিক্যাল বৈশিষ্ট্য পরিমাপ করায় সাহায্য করে। প্রতিটি মানুষের যে অনন্য বৈশিষ্ট্য আছে, তাকে খুঁজে বের করা এবং প্রতিটি মানুষকে সেই বৈশিষ্ট্যের আলোকে পৃথক পৃথকভাবে চিহ্নিত করার পদ্ধতিকেই বায়োমেট্রিকস পদ্ধতি বলা হয়।    

২। কম্পিউটার নেটওয়ার্ক কী?

উত্তর: কম্পিউটার থেকে কম্পিউটারে উপাত্ত স্থানান্তরের প্রক্রিয়াকে কম্পিউটার নেটওয়ার্ক বলে। কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম প্রচলনের ফলে ডাটা প্রসেসিংয়ের গতি বৃদ্ধি পেয়েছে, তথ্য আদান-প্রদানের নির্ভরশীলতা বেড়েছে।

৩। সংখ্যা পদ্ধতি বলতে কী বুঝ?

উত্তর: যে পদ্ধতিতে সংখ্যা গণনা করা হয়, তাকে সংখ্যা পদ্ধতি বলা হয়। অর্থাৎ সংখ্যা প্রকাশ করার জন্য ব্যবহৃত পদ্ধতিকে সংখ্যা পদ্ধতি বলা হয়।

৪। মৌলিক গেইট কী?

উত্তর: ডিজিটাল ইলেকট্রনিক পদ্ধতি বাস্তবায়নের জন্য যেসব গেইট মূলত ব্যবহৃত হয়, যাতে এক বা একাধিক ইনপুট লাইন থাকে এবং একটি মাত্র আউটপুট লাইন থাকে, তাদের মৌলিক গেইট বলা হয়। মৌলিক গেইট তিন প্রকার। যথাÑঅ্যান্ড গেইট, অর গেইট এবং নট গেইট।

৫। যৌগিক গেইট কী?

উত্তর:  কতগুলো মৌলিক গেইটের সমন্বয়ে গঠিত গেইটকেই যৌগিক গেইট বলা হয়। অর্থাৎ যে কোনো যৌগিক গেইটকে ভাঙলেই একাধিক মৌলিক গেইট পাওয়া যাবে। তাই বলা যায়, সব যৌগিক গেইটই মৌলিক গেইট দ্বারা বাস্তবায়ন সম্ভব।

৬। ওয়েবসাইট হোস্টিং কী?
উত্তর: যে কোনো ওয়েবসাইট ডিজাইনের পর তার জন্য একটি ডোমেইন অ্যাড্রেস সংগ্রহের পর তা ইন্টারনেটে পোস্ট অথবা পাবলিশ করার পদ্ধতিকে বলা হয় ওয়েবসাইট হোস্টিং। অর্থাৎ যে কোনো ওয়েবসাইট ডিজাইনের পর নির্ধারিত বার্ষিক ফি প্রদানের মাধ্যমে সার্ভার নির্বাচন, ফাইল সাইজ এবং ব্যান্ডউইথ উল্লেখ করে ওয়েবসাইটটি আপলোড করার পদ্ধতিই ওয়েবসাইট হোস্টিং।

৭। কুয়েরি ভাষা কী?

উত্তর:  ডাটা বেইসে জমাকৃত রেকর্ড থেকে শর্ত সাপেক্ষে অনুসন্ধান করার প্রক্রিয়াকে বলা হয় কুয়েরি। যে ভাষা ব্যবহার করে অনুসন্ধানের কাজ করা হয়, তাদের কুয়েরি ভাষা বলা হয়। নিম্নে কয়েকটি কুয়েরি ভাষার নাম দেওয়া হলো :

ক) QBE (Query By Example)

খ) QUEL (Query Language)

গ) SQL (Structured Query Language)

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »