খেলার মাঠ পেলো বশেমুরবিপ্রবি ছাত্রীরা 

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

খেলার মাঠ পেলো বশেমুরবিপ্রবি ছাত্রীরা 

বশেমুরবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৩ ১৫ জানুয়ারি ২০২২  

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়মিত শরীর চর্চার জন্য ছাত্রী হল সংলগ্ন এই মাঠের বরাদ্দ করা হয়

বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়মিত শরীর চর্চার জন্য ছাত্রী হল সংলগ্ন এই মাঠের বরাদ্দ করা হয়

কথায় আছে ‘সুস্থ দেহ, সুন্দর মন’! সুস্থ দেহ সবার কাম্য। তবে সুস্থ কজন থাকতে পারেন? সুস্থ থাকার জন্য  শরীর চর্চার বিকল্প কিছু নাই। নিয়মিত খেলাধুলা -শরীরচর্চা মানুষকে কাজের প্রতি করে তোলে উদ্যমী। লেখাপড়ার প্রতি মনোযোগী হওয়ার ক্ষেত্রেও শরীর চর্চা বিশেষ ভূমিকা পালন করে। তাই এবার ছাত্রদের পাশাপাশি ছাত্রীদেরও নিয়মিত শরীর চর্চার সুযোগ করে দিলো গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়মিত শরীর চর্চার জন্য ছাত্রী হল সংলগ্ন এই মাঠের বরাদ্দ করা হয়। এর আগে মাঠের ঐ জায়গাটি পরিত্যক্ত ও ঝোপঝাড়ে আঁকড়ে ছিল। পরে উপাচার্য ড. একিউএম মাহবুবের  উদ্যোগে মাঠটি সংস্কার করে ছাত্রীদের খেলাধুলার জন্য নির্ধারিত করে দেয়া হয়। 

তার মতে, বিশ্ববিদ্যালয়টিকে মানসম্মত করে তোলার জন্য আমরা সার্বিক দিক থেকে কাজ করে যাচ্ছি। আশা করি শিক্ষার্থীদের যথার্থ পাঠদানের সাথে তারা শিক্ষা সহায়ক সব সুবিধা পাবে ।

এ বিষয়ে ফিজিক্যাল ইন্সট্রাক্টর বাবুল মণ্ডল বলেন, ক্যাম্পাসে ছাত্রদের জন্য বেশ কয়েকটি মাঠ থাকলেও দীর্ঘদিন যাবৎ ছাত্রীদের জন্য কোন মাঠের সুবিধা ছিল না। ফলে তারা শারীরিক চর্চা থেকে বঞ্চিত ছিল। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজরে আসলে এই মাঠের ব্যাবস্থা করা হয়। 

সরেজামিনে দেখা যায়, বিভিন্ন বিভাগের পরীক্ষা থাকায় ক্যাম্পাস আগের মতো কোলাহল পূর্ণ না  থাকলেও প্রতিদিন বিকেলে আবাসিক ছাত্রীদের ব্যাডমিন্টন খেলায়  মেতে উঠেছে মাঠটি। এরইমধ্যে ব্যাডমিন্টনের একাধিক কোটগুলো তাদের আনাগোনায় নতুন রূপ পেয়েছে। বিকেল হলেই যেন মাঠের চারপাশ জীবন্ত হয়ে ওঠে। নির্দিষ্ট মাঠ হওয়ায় এবার নিয়মিত শরীর চর্চায় মেতে উঠেছেন তারা। 

তবে মাঠে দেশি ছাত্রীদের পাশাপাশি হলে থাকা বিদেশি ছাত্রীদের উপস্থিতিও সন্তোষজনক। শারিরীক সচেতনতায় দেশি ছাত্রীদের থেকে কোন অংশে পিছিয়ে নেই তারা। নিয়মিত মাঠে খেলতে আসা নেপালি আবাসিক শিক্ষার্থী শিপা রাজপুতের মতে, শরীর চর্চা মানুষের জীবনে অবিচ্ছেদ্য অংশ। যে কোন রকমের শরীর চর্চা মানুষকে চাঙা করে তোলে। অন্যদিকে সারাদিনের ক্লাস পরীক্ষা শেষে দেহের অবষাদ দূর করতে খেলাধুলার জুড়ি নাই। 

বঙ্গমাতা হলের ছাত্রী শিমু বলেন, পরিবার পরিজন থেকে দূরে থাকায় প্রায় সময়ই মন খারাপ লাগে। তবে নিয়মিত খেলাধুলা একটু হলেও মনে প্রশান্তি এনে দেয়। এক অদেখা মানষিক তৃপ্তি পাই। আমাদের জন্য নির্দিষ্ট মাঠ বরাদ্দ করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাই।

ডেইলি বাংলাদেশ/জেডএম

English HighlightsREAD MORE »