নাটকে ফুটে উঠলো ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

নাটকে ফুটে উঠলো ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’

জবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ২৯ নভেম্বর ২০২১  

সহিংসতার বিরুদ্ধে রচিত নাটক ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’। ছবি: ডেইলি বাংলাদেশ

সহিংসতার বিরুদ্ধে রচিত নাটক ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’। ছবি: ডেইলি বাংলাদেশ

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে রচিত ‘সাম্প্রদায়িক বিষবাষ্প’ নাটকটি মঞ্চস্থ হয়েছে। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন নাঈম রাজ।

রোববার সন্ধ্যা ৭ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মুক্তমঞ্চ পরিষদ জবির আয়োজনে এটি মঞ্চস্থ হয়।

নাটকটিতে অভিনয় করেছেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি, মমতাজ আরা বর্ষা, উম্মি হানি, রাকিবুল ইসলাম নিলয়, বিথী রানী মন্ডল, সৌরভ বিশ্বাস ও সজীব রায়। আলোক পরিকল্পনায় ছিলেন মাহবুবুর রহমান ও পোশাক পরিকল্পনায় কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি।

নাটকের নির্দেশক নাঈম রাজ বলেন, বর্তমানে আমরা এক ভয়াবহ মহামারির মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছি, যেটি করোনাে চেয়েও বিভৎস। যা দিন দিন সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করে মানুষের মস্তিষ্কের বিকৃতি ঘটছে। মানুষ ভয়াবহভাবে সাম্প্রদায়িকতার বীজ বহন করে চলছে। সাম্প্রদায়িকতা বিশেষ অর্থে খারাপ কিছু না হলেও এর প্রয়োগ যদি ধর্মীয় গোড়ামির ইঙ্গিত করে সেটা কখনোই মঙ্গলকর না।

তিনি আরো বলেন, আমরা ইতিপূর্বে বহু সাম্প্রদায়িক সহিংসতার নজির দেখেছি। যার ফলে এই রাষ্ট্র ধ্বংস আর রক্তাক্ততা ছাড়া কিছুই পায়নি। সাম্প্রদায়িক সহিংসতা কখনোই কাম্য নয়- তা নৈরাজ্য ছাড়া কিছুই দিতে পারে না।

নাটকটির প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সহকারী প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থীসহ সব ধরনের দর্শক হিসেবে উপস্থিত ছিলেন। নাটকটির একটি অংশ দর্শকদের মতামতের ভিত্তিতে অভিনীত হয়।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »