অপেক্ষার এসএসসি-সমমান পরীক্ষা শুরু

ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৪ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

অপেক্ষার এসএসসি-সমমান পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৪ ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ১১:৩৭ ১৪ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর রোববার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টা থেকে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞানের মধ্য দিয়ে শুরু হয়েছে দীর্ঘ অপেক্ষার এ পরীক্ষা।

পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিভাবক, শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ।

পরীক্ষায় অংশ নেবে মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী। পরীক্ষার সময়সূচি অনুযায়ী, সকালের পরীক্ষা ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থীর মধ্যে এসএসসিতে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে তিন লাখ এক হাজার ৮৮৭ জন এবং ভোকেশনালে এক লাখ ২৪ হাজার ২২৮ জন রয়েছে। আগামী ২৩ নভেম্বর পরীক্ষা শেষ হবে।

গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। এবার প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি। বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ।

এদিকে স্বাস্থ্যবিধি নিশ্চিতে পরীক্ষার কেন্দ্রগুলোতে প্রত্যেক শিক্ষার্থীর হাত জীবাণুমুক্ত করা এবং তাপমাত্রা মাপার ব্যবস্থা করা হয়েছে। আইসোলেশন রুমও রাখা হয়েছে।

কেন্দ্র এলাকায় অভিভাবকদের বাড়তি চাপ নিয়ন্ত্রণ করার জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। এর অংশ হিসেবে পরীক্ষা চলাকালে পরীক্ষার্থী ও কেন্দ্রের কর্মী ছাড়া অন্য কাউকে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের ভেতরে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এবারের এসএসসি পরীক্ষা হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »